প্রিয় বই: সাত যুবকের গল্প (রিভিউ + পিডিএফ)

..আমরা মনে করি শরীয়তের পরিভাষায় ইসলামের বিধান বলতে দুটি বিষয়ই আছে। ইমান ও কুফর, হালাল - হারাম, জায়েজ - নাজায়েজ। এর বাইরে অন্য কিছু আমাদের মাথায় আসেনা। অথচ এর বাইরেও অনেক বিষয় আছে যাকে কুফর কিংবা হারামও বলা যায়না- বলা যায়না হালাল কিংবা বৈধও। তবে এসব বিষয়কেও দুই ভাগে ভাগ করা যায়। এক. আল্লাহ তা'আলার পছন্দনীয় আর দুই. আল্লাহ তা'আলার অপছন্দনীয় বিষয়। এ কথা কোরআন কারিমের অধ্যয়ন, হাদীসে পাকের নির্দেশনা, প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর স্বভাব-চিন্তা এবং সাহাবায়ে কিরামের চিন্তাধারার আলোকে জানতে পারি। আমরা এসবের ঘনিষ্ঠ পাঠ ও নিবিড় অধ্যবসায় থেকে বুঝতে পারি, ইমান ও কুফর, হালাল ও হারাম, জায়েজ ও নাজায়েযের বাহিরেও কিছু বিষয় রয়েছে। আর তাহলো, জীবনযাপন এর পদ্ধতি, জীবনের ধরণ-স্টাইল, আকার-আকৃতি, চরিত্র-বৈশিষ্ট্য, পার্থিব জীবনের সাজসজ্জা ইত্যাদি।
--------
- পৃষ্ঠা ৫২-৫৩, সাত যুবকের গল্প



শর্ট রিভিউঃ সাত যুবকের গল্প সাইয়েদ আবুল হাসান আলী নদভী রহ.-এর রচিত সেরা গ্রন্থগুলোর একটি।
যারা নতুনভাবে দীনের পথে আসছেন, এখনও অভ্যস্ত হয়ে উঠেননি। অথবা অন্য কোনো ধর্মের কেউ; যিনি ইসলাম সম্পর্কে জানতে আগ্রহী। অথবা পুরোদস্তুর মাদরাসা পড়ুয়া কেউ.. সবার জন্যই এই বইটা সুখপাঠ্য হবে।
যারা ইসলামে চলতে বাধাবিপত্তির মুখে পড়ছেন, কিংবা পাপ থেকে বাঁচতে চাচ্ছেন, কিন্তু উৎসাহ কিংবা প্রেরণার অভাবে পারছেন না, তাদের জন্যও হয়তো বইটি সহায়ক হবে।
ইনশাআল্লাহ...

সত্যি বলতে কিছু বই থাকে যেগুলো নতুন করে বাঁচতে শেখায়, বাঁচতে শেখায় মাথা উঁচু করে, পৃথিবীকে দেখতে শেখায় নতুন কোনো কোণ থেকে.. আমার ধারণায় এটি সেসব বইয়ের অন্তর্ভুক্ত।
ইসলামী সভ্যতার এই চরম দুঃসময়ে বইটির প্রতিটি লাইনে এক বিশেষ আবেদন আছে বলে আমার মনে হয়েছে।


------------
লেখকঃ সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী রহ.
অনুবাদঃ মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন
প্রকাশনায়ঃ মাকতাবাতুল আখতার
পৃষ্ঠাসংখ্যাঃ ৭৯
মুদ্রিত মূল্যঃ ৬০টাকা
পিডিএফ ডাউনলোড -


[alternative download link]

download shat juboker golpo.pdf

মন্তব্যসমূহ

এই সপ্তাহে সর্বাধিক পঠিত

ডাউনলোড করুন মাকতাবায়ে শামেলা লেটেস্ট ভার্শন (মোবাইল এবং পিসির জন্য)

রুকইয়াহ আশ-শারইয়্যাহ (ডাউনলোড)

ইসতিখারার সুন্নত তরিকা + pdf