প্রভিডেন্ট ফান্ড বিষয়ে ইসলামের বিধান কী?

১। প্রশ্নঃ
Government provident fund (GPF) এর সুদ কি হালাল হতে পারে?

উত্তরঃ
প্রভিডেন্ট ফান্ড দুই ধরনের আছে,
১। বাধ্যতামূলক প্রভিডেন্ট ফান্ড
২। ঐচ্ছিক প্রভিডেন্ট ফান্ড

বাধ্যতামূলক প্রভিডেন্ট ফান্ডে কর্মচারির বেতনের নির্দিষ্ট একটি অংশ কেটে রাখা হয়; যাতে তার কোন ইখতিয়ার নেই। সরকার বাধ্যতামূলক ভাবে নিজস্ব রুল বা নিয়ম অনুযায়ী কর্মচারীর নামে তার তহবিলে জমা রাখে। এ ফান্ডে সূদের নামে যা দেয়া হয়, এগুলো মূলত সূদ নয়। বরং কর্মচারীর বেতনেরই অংশ। সুতরাং এগুলো গ্রহণকরা ও নিজ প্রয়োজনে ব্যবহার করা সবই বৈধ। আপনার জন্যে সেটা সুদ নয়, বরং ইনআম হিসেবে ধর্তব্য হবে। এতে যেহেতু মালিকানা আসছে না, তাই হস্তগত হওয়ার পূর্বে যাকাত ওয়াজিব হবে না।

আর সেচ্ছায় যে প্রভিডেন্ট ফান্ড গ্রহণ করা হয়; তা থেকে বিরত থাকতে হবে। কেননা এটা সূদের সাথে সাদৃশ্য রাখে, তাই এটাকা গ্রহণ করা যাবেনা। যদি নেয়া হয়ে থাকে তাহলে সাওয়াবের নিয়ত ছাড়া দান করে দিতে হবে। স্বেচ্ছায় রাখা প্রভিডেন্ট ফান্ড যেহেতু চাইলে উঠিয়ে আনতে পারে, তাই এতে যাকাত দিতে হবে যদি নেসাব পরিমাণ সম্পদ হয়।
---
১। আদ্দুররুল মুখতার, ফাতাওয়া শামী সংলগ্ন-৭/৩৯৮-৪০১ ২। ফাতাওয়া উসমানী ৩/৩০৮ ৩। ইমদাদুল ফাতাওয়া ৩/১৪৮ ৪। জাওয়াহিরুল ফিক্বহ ৩/২৫৮ ৫। জাদিদ ফিকহী মাসায়িল ১/১২৫ ৬। ফাতাওয়ায়ে রাহিমীয়া ৫/১৪৭ ৭। আহসানুল ফাতওয়া ৪/২৬০ ৮। কাওয়ায়িদুল ফিকহ ৩০২ ৯। বাহরুর রায়েক ২/২০৭

২। প্রশ্নঃ
আমি যেই কোম্পানিতে জব করছি কোম্পানি আমাকে প্রভিডেন্ট ফান্ডের ফেসিলিটিজ প্রদান করে। প্রভিডেন্ট ফান্ডের রুলস হচ্ছে কোম্পানি আমার বেসিক স্যালারী থেকে প্রতিমাসে ৭.৫% করে কেটে নিবে এবং তিন বছর পরে যদি এই টাকা আমি উঠিয়ে নেই তাহলে কোম্পানি সমপরিমান টাকা আমাকে এক্সট্রা দিবে।অর্থাৎ তিন বছর পড়ে আমার বেতন থেকে কেটে নেওয়া টাকার পরিমান যদি ৩০০০ টাকা হয় তাহলে কোম্পানি আমাকে মোট ৬০০০ টাকা দিবে।এক্ষেত্রে এই টোটাল টাকা কি আমার জন্য হালাল হবে।

উত্তরঃ
ঐচ্ছিক প্রভিডেন্ট ফান্ড জায়েজ নেই। এতে বর্ধিত যে টাকা আসবে সুদ হবে।

৩। প্রশ্নঃ
আসসালামুআলাইকুম, আমাদের দেশের সরকারী চাকুরিজীবিরা আগে অবসরে গেলে পুরো পেনশনের টাকা নিয়ে যেতে পারত।কিন্তু বর্তমানে সংশোধিত আইনে পেনশনের অর্ধেক বাধ্যতামূলকভাবে রেখে দিতে হয় যা মাসিক হারে সারা জীবনব্যাপি তুলতে হবে এবং কখনই একত্রে তোলা যাবে না।এমনকি ঐ অর্থে প্রতি বৎসরান্তে একটি নির্দিস্ট হারে ইনক্রিমেন্টস ও দেবে। এভাবে রেখে দেওয়া পেনশন থেকে কতদিন পর্যন্ত বেতন গ্রহণ করা হালাল হবে? জাযাকাল্লাহি খায়ির

উত্তরঃ
যেটা ঐচ্ছিক নয়, সেক্ষেত্রে বর্ধিত টাকা সুদ হবে না।
সুতরাং বাধ্যতামূলক রেখে দিতে হলে সেটা যদিও বাড়িয়ে দেয়। এটা নেয়া জায়েজ।
প্রভিডেন্ট ফান্ড নিয়ে গ্রুপে এর আগে একটা প্রশ্নের উত্তর দেয়া হয়েছে। সেটা চেক করতে পারেন।

----------
উত্তর দিয়েছেন - শাইখ আব্দুল্লাহ আল মাহমুদ
সোর্সঃ [১], [২], [৩],

এই সপ্তাহে সর্বাধিক পঠিত

ডাউনলোড করুন মাকতাবায়ে শামেলা লেটেস্ট ভার্শন (মোবাইল এবং পিসির জন্য)

রুকইয়াহ আশ-শারইয়্যাহ (ডাউনলোড)

ইসতিখারার সুন্নত তরিকা + pdf