হায়াতে খিযির আলাইহিস সালাম

[১]
ঈমাম নববী (রহঃ) "ফাযায়েলে খিযির (আঃ)" অধ্যায়ে লেখেন-
জমহুর উলামাদের মন্তব্য হচ্ছে খিযির (আঃ) জীবিত এবং আমাদের মাঝেই রয়েছেন। সম্মানিত সুফিগনের নিকট এবং সালেহীনদের (নেককার) ঐক্যমত হচ্ছে যে তিনি (খিযির) জীবিত আছেন। এর এরকম ঘটনা মশহুর এবং প্রতিষ্ঠিত যে এগুলোকে ছোট করে দেখার অবকাশ নেই।
অনেকেই তাকে (খিযির) দেখেছেন, তার সহায়তা পেয়েছেন, তাকে প্রশ্ন করে উত্তর পেয়েছেন। আর তাকে (খিযির) মুকাদ্দাস মাক্বামে প্রতিষ্ঠিত পাওয়া যায়।
 ----
সূত্রঃ শরহে সহিহ মুসলিম - ১৫ খণ্ড, ১৩৫-৩৬ পৃষ্ঠা
লেখকঃ ঈমাম নববী (রহঃ)
বড় করে দেখতে ক্লিক করুন


[২]
 বিখ্যাত ফক্বীহ মুফাসসির এবং মুহাদ্দিস ঈমাম কুরতুবী (রহঃ) খিযির (আঃ) সম্পর্কে ২টি মত বর্ণনা করেন - ১ম মত উনি মারা গেছেন, ২য় মত হল তিনি জীবিত আছেন।
এরপর ঈমাম কুরতুবী (রহঃ) বলেন- ২য় মতটিই প্রাধান্য প্রাপ্ত অভিমত, অর্থাৎ খিযির (আঃ) জীবিত আছেন।
----
সূত্রঃ তাফসির এ কুরতুবী - ১৫ খণ্ড, ৩৬০ পৃষ্ঠা
বড় করে দেখতে ক্লিক করুন


[৩]
কিতাবুল আফসাহ তে অনেক চমৎকার বর্ণনা আছে-
সেখানে বলা আছে," হযরত মুসা (আঃ) এর সময়ে যেই খিযির এর সাথে তাঁর দেখা হয়েছিল, কেউ কেউ বলে সে ফেরেশতা আর কেউ কেউ বলে সে মানুষ। আর আমাদের কাছে শেষ (মানুষ) কথাটিই সঠিক।
আবার কিছু কিছু উলামার মতে তিনি (খিযির) সালেহীন (নেককার বা বুযুর্গ) আর কিছু মুহাক্কীকিনদের তাহকিক মতে সে নবী, এ বিষয়টির-ও সহিহ।"
আর আমাদের কাছে যেটা সহিহ তা হলো- তিনি (খিযির) জীবিত আছেন। তার পক্ষে কারো কাছে গিয়ে কিছু চাওয়া, আবার কারো কিছু সাহায্য করা সম্ভব। আমাদেরকে এটা মুহাম্মদ বিন ইয়াহিয়া বলেছেন।
---
সূত্রঃ তাবাকাত এ হানাবিলা- ১ম খণ্ড, ২৭৭ পৃষ্ঠা
লেখকঃ ইবনে রজব হাম্বলী (রহঃ)
বড় করে দেখতে ক্লিক করুন


[৪]
রায়াহ বিন আবিরাহ বলেন-
একদিন আমি হযরত উমর বিন আব্দুল আযীয (রহঃ) এর সাথে এক দূর্বল বুড়ো মানুষের সাথে নামাযে যেতে দেখলাম। যে তার (উমর বিন আব্দুল আযীয) হাত ধরে ধরে চলছিল। আমি ভাবলাম এই বুড়ো বোধহয় বিরক্তকারী।
যখন উমর বিন আব্দুল আযীয(রহঃ) নামায শেষ করে বাড়ি ফিরছিলেন তখন আমি তাঁর কাছে গিয়ে বললাম, "আল্লাহ আমীরল মুমিনীন এই বুড়ো থেকে হিফাযত করুক।"
তখন তিনি বললেন- তুমি ঐ বুড়ো কে দেখতে পেয়েছ!!
আমি বললাম - হ্যাঁ
তখন তিনি বললেন- "বোঝা যাচ্ছে তুমি অনেক নেককার এবং সৎ প্রকৃতির লোক। উনি আমার ভাই খিযির (আঃ)!! আমার কাছে এসে সে বলে গেল, খুব শীঘ্র-ই আমাকে উম্মতের দায়িত্ব দেওয়া হবে, আর আমি তাদের মাঝে আদল (ইনসাফ) প্রতিষ্ঠা করবো।"
---
সূত্রঃ সিয়ারু আ'লামিন নুবালা- ৫ম খণ্ড ১২২ পৃষ্ঠা
লেখকঃ ঈমাম শামসুদ্দিন আয যাহাবী (রহঃ)
বড় করে দেখতে ক্লিক করুন

-----------
সোর্সঃ [১], [২], [৩], [৪]

এই সপ্তাহে সর্বাধিক পঠিত

ডাউনলোড করুন মাকতাবায়ে শামেলা লেটেস্ট ভার্শন (মোবাইল এবং পিসির জন্য)

রুকইয়াহ আশ-শারইয়্যাহ (ডাউনলোড)

ইসতিখারার সুন্নত তরিকা + pdf