পাঠপ্রতিক্রিয়া- দাউলার (আইএস-এর) আসল রূপ

পাঠপ্রতিক্রিয়া-৩
বইঃ দাউলার আসল রূপ
লেখকঃ আহমদ নাবীল
---------------------------------------

আইএস নামে আমরা যে গোষ্ঠীকে চিনি আরবদেশে তারা দাওলাতুল ইসলাম বা দায়েশ নামে পরিচিত। এই গোষ্ঠী অল্প সময়ের মধ্যেই পুরো বিশ্বে আলোড়ন সৃষ্টি করতে সক্ষম হয়েছে। এদের বিষয়ে সংক্ষেপে বলতে গেলে এরা শুরুতে ইরাকে আলকায়েদার একটা শাখা ছিল। পরে আলকায়েদা থেকে বের হয়ে নিজেদের স্বতন্ত্র গোষ্ঠী হিসেবে ঘোষণা দেয়।
তারা ইরাকভিত্তিক সংগঠন হলেও পরে সিরিয়াতেও নিজেদের কার্যক্রম বিস্তৃত করে। ওদিকে সিরিয়াতে আগে থেকেই আলকায়েদার শাখা হিসেবে জাবহাতুন নুসরা কাজ করছিল। স্বাভাবিকভাবেই ওদের সাথে এদের বিরোধ দেখা দেয়। তখনই আইএস বা দাউলার হিংস্র রূপ প্রকাশ হয় বিশ্ববাসীর সামনে। তারা মুসলিম মুজাহিদদের নির্বিচারে হত্যা করতে থাকে। নিজেদের মতের বাইরে যারাই গিয়েছে তাদের ওরা কাফের ঘোষণা দিয়ে হত্যাযজ্ঞে মেতে উঠেছে। আইএসের ভদ্রতার মুখোশ খুলে দেওয়ার কোশেশ করা হয়েছে "দাউলার আসল রূপ" বইটিতে।

মোট তিনটা অধ্যায়ে বইটিকে ভাগ করা হয়েছে। প্রথম অধ্যায়ে 'দাউলার অপরাধ সমূহ' শিরোনামে মোট ৬টি অপরাধ নিয়ে প্রামাণ্য আলোচনা করা হয়েছে। এর মধ্যে আইএস যে আগে আলকায়েদার অধীনে ছিল সেটা প্রমাণ করা হয়েছে। তারপর তাদের গণহারে তাকফির করা, অন্যায়ভাবে মুসলিমদের রক্ত ঝরানো অন্যতম।

এরপর দ্বিতীয় অধ্যায়ে
'খিলাফতের পর্যালোচনা' শিরোনামে ইসলামি দৃষ্টিকোন থেকে রাষ্ট্রব্যবস্থার স্বরূপ এবং খলিফা হওয়ার নীতিমালা তুলে ধরা হয়েছে। সেই সাথে আইএসের খেলাফত ঘোষণা কেন বৈধ হয়নি তার কারণ স্পষ্ট করা হয়েছে। এই অধ্যায়টা বেশ গুরুত্বপূর্ণ মনে হয়েছে আমার কাছে। কারণ অল্প কথায় খেলাফত ব্যবস্থা বিষয়ে মোটামুটি ধারণা পাওয়ার জন্য অধ্যায়টা দারুন।

তারপর তৃতীয় অধ্যায়ে 'দাউলা কর্তৃক সৃষ্ট সংশয়সমূহ' শিরোনামে আইএস আলকায়েদার উপর যেসব আপত্তি করে থাকে তার জবাব দেওয়া হয়েছে। এখানে মোট সাতটা সংশয় ও তার উত্তর পাওয়া যাবে।

পুরো বইটা লেখার জন্য লেখককে খুব মনোযোগ দিয়ে আইএস, জাবহাতুন নুসরা, ফ্রি সিরিয়ান আর্মি, আহরার আল-শাম প্রভৃতি দলের কার্যক্রম এবং তাদের অফিসিয়াল অনেক অডিও-ভিডিও ঘাটাঘাটি করতে হয়েছে। তাদের বিভিন্ন ম্যাগাজিন ঘেটেও লেখক অনেক তথ্য যোগাড় করেছেন। প্রত্যেকটা বক্তব্যের আরবি রূপ তুলে নিচে তার অনুবাদ দেওয়া হয়েছে।

ইরাক-সিরিয়ার বিষয়গুলো জানার জন্য আমরা সাধারণত দেশীয় মিডিয়ার উপর ভরসা করি। আর তারা ভরসা করে বিবিসি, সিএনএন, রয়টার প্রভৃতি সংবাদ মাধ্যমের উপর। ফলে অনেক সময়ই বাস্তবতা আমাদের সামনে আসে না। তারা যেভাবে বলে আমাদের সেভাবে বুঝতে হয়। সে হিসেবে বইটাকে আমার ভালো লেগেছে এই জন্য যে, এখানে সেসব মিডিয়ার উপ নির্ভর না করে সরাসরি গ্রুপগুলোর প্রকাশিত অডিও-ভিডিও, ম্যাগাজিন আর ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে। প্রত্যেকটা সোর্সের লিংকও টীকাতে দেওয়া হয়েছে। যাতে আগ্রহী কেউ চাইলে সত্যতা যাচাই করে নিতে পারেন।

ইরাক-সিরিয়া বহুদূরে হওয়ায় অনেক কিছুই আমাদের দৃষ্টির আড়ালে থাকে। বিশেষকরে সিরিয়া-ইরাকে বিভিন্ন জিহাদি গ্রুপ যুদ্ধ করছে। কে কোন পক্ষ নিয়ে কি ধরণের কাজ করছে সেটা নিয়ে একটা বিভ্রান্তিতে ছিলাম। বিষয়গুলো স্পষ্ট ছিল না। সব গুলিয়ে যেত। এই বইটা পাঠ করার পর সেগুলো অনেকটাই দূর হয়ে গেছে।

------------
লিখেছেনঃ Abdullah Al Masud

মন্তব্যসমূহ

এই সপ্তাহে সর্বাধিক পঠিত

ডাউনলোড করুন মাকতাবায়ে শামেলা লেটেস্ট ভার্শন (মোবাইল এবং পিসির জন্য)

রুকইয়াহ আশ-শারইয়্যাহ (ডাউনলোড)

ইসতিখারার সুন্নত তরিকা + pdf