আল্লাহ সর্বত্র বিরাজমান এটা কাদের আক্বিদা?

সত্ত্বাগত ভাবে আল্লাহ সর্বত্র বিরাজমান এটাতো আশ'আরী মাতূরীদি ইমামদেরও আক্বীদাহ না তাহলে কেন এত ভুল-বুঝি। আমি চাই ঝগড়া না হয়ে ঐক্য হোক (যদিও এটা অসম্ভব!)। আশ'আরী, মাতূরীদি  ও আসারী তথা আহলুস সুন্নাহ ওয়াল জামাতের শত্রুতা হচ্ছে-
.
 জাহমিয়্যাহ,নাজ্জারিয়া,কাররামিয়া,মুজাসসিমাহ, হাশাবীয়াহ, মুশাব্বিহা, মু'আত্ত্বিলাহ, কদরিয়্যাহ,মুরজিয়া, মু'তাজিলা, খাওয়ারেজ, রাওয়াফেয, বারাহেম ইত্যাদি ফিরক্বায়ে বাত্বিলাহর সাথে। এটা রেখে কেন  এত ভুল বুঝা-বুঝি আর কাদা ছোড়াছুড়ি!?
.
যাইহোক আল্লাহ স্থান,কাল, দেহ, অবয়ব, প্রকৃতি, ধরণ, ও সীমানার থেকে পবিত্র যা ইতিপূর্বে লিখেছি। 
.
এখন আসারী পন্থী ভাইদের ভুল ভাঙ্গার জন্য  আশ'আরী ও মাতূরীদি আক্বীদার ইমামদের থেকে দলিল দিচ্ছি যে, আল্লাহকে তারা সত্তাগত সর্বত্র বিরাজমান মনে করেন না।- 
.
১)  ইমাম ইবনু ফূরাক রহ. (৪০৬ হি.) বলেন:

اعلم أن الثلجي كان يذهب مذهب النجار في القول بأن الله في كل مكان وهو مذهب المعتزلة وهذا التأويل عندنا منكر من أجل أنه لا يجوز أن يقال إن الله تعالى في مكان أو في كل مكان

অর্থ: জেনে রেখো, সালজী মূলত: নাজ্জারের এই কথার উপর বিশ্বাস পোষণ করত যে, আল্লাহ সবর্ত্র বিরাজমান।  এটি মূলত: মু’তাজিলাদের ব্যাখ্যা(মতবাদ)।  আমাদের নিকট এই বক্তব‍্যটি নিন্দনীয়। কেননা, আল্লাহর তায়ালার ক্ষেত্রে এটি বলা বৈধ নয় যে, আল্লাহ তায়ালা সব জায়গায় অথবা কোন একটি নিদির্ষ্ট জায়গায় রয়েছেন।

[মুশকিলুল হাদীস,ইবনু ফূরাক ৬৫]
.
ইবনু ফুরাক রহ. আরও বলেন-

فمتى ما رجعوا في معنى إطلاق ذلك إلى العلم والتدبير كان معناهم صحيحًا واللفظ ممنوعًا ألا ترى أنه لا يسوغ أن يقال إن الله تعالى مجاور لكل مكان أو مماس له أو حال أو متمكن فيه على معنى أنه عالم بذلك مدبرٌ له

অর্থ: কেউ যদি “সর্বত্র  বিরাজমান” দ্বারা উদ্দেশ‍্য নেয় যে, আল্লাহ তায়ালা ইলম, ক্ষমতা ও নিয়ন্ত্রণের মাধ‍্যমে সবর্ত্র বিরাজমান, তাহলে তাদের উদ্দেশ‍্য সঠিক।  তবে “সর্বত্র  বিরাজমান” শব্দটি ব‍্যবহার করার অনুমতি নেই। আপনি এ ব‍্যাপারে সচেতন যে, কেউ যদি বলে, “আল্লাহ সব জায়গার সাথে রয়েছেন” অথবা “সব জায়গা স্পর্শ করে আছেন”,  “সকল জায়গায় মিশ্রিত আছেন”, “সব জায়গায় অবস্থান করছেন” এবং এসব ব‍্যবহার দ্বারা সে উদ্দেশ‍্য নেয় যে, আল্লাহ তায়ালা এগুলো সম্পর্কে অবগত রয়েছেন এবং এগুলো পরিচালনা করছেন; এরপরও আল্লাহর তায়ালার ক্ষেত্রে এজাতীয় শব্দ ব‍্যবহার কখনও শোভনীয় নয়।
[প্রাগুক্ত ]
.
২) ইমাম বাইহাক্বী রহ. (মৃত:৪৫৮ হি:) বলেন:

وفيما كتبنا من الآيات دلالة على إبطال قول من زعم من الجهمية أن الله سبحانه وتعالى بذاته في كل مكان وقوله عز وجل: ((وَهُوَ مَعَكُمْ أَيْنَ مَا كُنتُمْ)) إنما أراد به بعلمه لا بذاته

"এবং আমরা যেসমস্ত আয়াত উল্লেখ করেছি, এগুলো কিছু কিছু জাহমিয়াদের এই বক্তব‍্য বাতিল প্রমাণ করছে যে, আল্লাহ তায়ালা সত্ত্বাগতভাবে সর্বত্র বিরাজমান। আল্লাহ তায়ালা বলেন-((“তোমরা যেখানেই থাকো, আল্লাহ তায়ালা তোমাদের সাথে রয়েছেন”))। এই আয়াত দ্বারা উদ্দেশ‍্য হলো, আল্লাহ তায়ালা জ্ঞানের দিক থেকে আমাদের সাথে রয়েছেন। এর দ্বারা সত্ত্বাগতভাবে আমাদের সাথে রয়েছেন, এটি উদ্দেশ‍্য নয়।

[আল-ই’তিকাদ ওয়াল হিদায়া ইলা সাবিলির রাশাদঃ ৭০]
.
৩) ইমাম আবুল ইয়াসার বাযদাবী আল হানাফী রহ. (৪৯৩হি:)  এর বলেন:

“ কিছু কিছু মু’তাজিলাদের বিশ্বাস হলো, আল্লাহ তায়ালা সব জায়গায় রয়েছেন। তারা বলে, এর দ্বারা আমাদের উদ্দেশ‍্য হলো, আল্লাহ সকল জায়গা সম্পর্কে অবগত রয়েছেন।
প্রকৃত অর্থে আল্লাহ তায়ালা সব জায়গায় রয়েছেন। হুসাইন আন-নাজ্জার নামক মু’তাজিলার আকিদাও এমন ছিলো। তার মতে, বাস্তবেই আল্লাহ সব জায়গায় রয়েছেন। তার বক্তব‍্যটি দার্শনিকদের বক্তব‍্যের অনুরূপ”।

[উসূলুদ্দীন, বাযদাবী- ৪০]
.
৪) ইমাম গাজালী (৫০৫হি.) রহ. জাহাম ইবনে সাফওয়ানের বক্তব‍্য খন্ডন করতে গিয়ে বলেন,
ولا ترتبك في مواقع غلطه فمنه غلط من قال: إنه في كل مكان. وكل من نسبه إلى مكان أو جهة فقد زلّ فضلّ ورجع غاية نظره إلى التصرف في محسوسات البهائم ولم يجاوز الأجسام وعلائقها

" তুমি  জাহম ইবনে সাফওয়ানের আক্বীদাগত ভ্রান্তি যাতে তোমাকে সন্দেহে ফেলে না দেয়। যারা বলেঃ আল্লাহ তায়ালা সব জায়গায় রয়েছেন। যারা আল্লাহ তায়ালাকে কোন জায়গা অথবা দিকের সাথে সম্পৃক্ত করেছে, তাদের পদস্খলন হয়েছে। তারা পথভ্রষ্ট হয়েছে। সে তার সমস্ত চিন্তাভাবনাকে জীব-জন্তুর ইন্দ্রিয় ক্ষমতার মধ‍্যেই কেন্দ্রীভূত করে রেখেছে। তার চিন্তাশক্তি দেহ ও দেহ সংশ্লিষ্ট বিষয়ের গণ্ডি থেকেও মুক্ত হয়নি।"

[আল-আরবায়ীন ফি উসুলীদ্দীন, পৃ.১৯৮]
.
৫)ইমাম নুরুদ্দীন সাবুনী রহ.(মৃত: ৫৮০ হিজরী) বলেন,

“মহাবিশ্বের স্রষ্টা আল্লাহর দেহ, আকার-আকৃতি বিশিষ্ট হওয়া অসম্ভব। একইভাবে কোন দিকে বা স্থানে থাকাও । ইহুদী, মারাত্মক শিয়া-রাফেজী, মুশাব্বিহা (সাদৃশ‍্যবাদী) ও কাররামিয়াদের আকিদা হলো, আল্লাহ তায়ালা দেহবশিষ্ট।
.................... হিশাম ইবনু হাকামের মতবাদ হলো, আল্লাহ তায়ালা আকার-আকৃতি বিশিষ্ট।..............  নাজ্জারিয়া ফেরকার বিশ্বাস হলো, আল্লাহ তায়ালার সত্ত্বা সব জায়গা রয়েছে।.............. এদের সকলের মতবাদই ভ্রান্ত।" 
[আল-বিদায়া মিনাল কিফায়াহঃ৪৪-৪৫]
.
৬)  ইমাম ইবনে কাসীর রহ. (মৃত: ৭৭৪ হি:) যিনি আশ'আরী ছিলেন। তিনি বলেন:

اتفق المفسرون على إنكار قول الجهمية الأول القائل تعالى عن قولهم علوًّا كبيرًا بأنه في كل مكان

" সমস্ত মুফাসসির জাহমিয়াদের এই বক্তব‍্য খন্ডনে একমত পোষণ করেছেন যে,  জাহমিয়ারা সর্বপ্রথম আল্লাহ তায়ালা সম্পর্কে এই মতবাদ প্রচার করে যে, তিনি সর্বত্র বিরাজমান। আল্লাহ তায়ালা এর থেকে মহা পবিত্র। ।"
[তাফসীরে ইবনে কাসীরঃ৩/৭ ]
.
৭) ইমাম আব্দুল ওহাব শা’রানীর বলেন:
لا يجوز أن يقال إنه تعالى في كل مكان كما تقول المعتزلة والقدرية
একথা বলা বৈধ নয় যে, আল্লাহ তায়ালা সর্বত্র বিরাজমান যেমনটি  মু’তাজিলা ও ক্বদরিয়ারা বলে থাকে।
[আল-ইওয়াকিত ওয়াল জাওয়াহির, খ.১, পৃ.৬৫]
.
৮) ইবনে হাজার আসকালানী(৮৫২ হি.) রহ. বলেন:

وقد نزع به بعض المعتزلة القائلين بأن الله في كل مكان وهو جهل واضح

"এই হাদীস দিয়ে কিছু মু’তাজিলারা এই বলে বিরোধ করে যে, আল্লাহ তায়ালা সবর্ত্র বিরাজমান। অথচ এটি সুস্পষ্ট অজ্ঞতা।"
[ফাতহুল বারীঃ ১/৫০৮]
.
আমি জানি এত বছরের ঝগড়া আমার দ্বারা মিটবেনা, যা সালাফরাই করতে পারেন নাই তা আমার দ্বারা কি করে হব্ব? কিন্তু চেষ্টা তো করতে পারব আর আল্লাহকে জবাব তো দিতে পারব! আল্লাহ আমাদের কবুল করুক। (আমীন)

------------------------

মন্তব্যসমূহ

এই সপ্তাহে সর্বাধিক পঠিত

ডাউনলোড করুন মাকতাবায়ে শামেলা লেটেস্ট ভার্শন (মোবাইল এবং পিসির জন্য)

রুকইয়াহ আশ-শারইয়্যাহ (ডাউনলোড)

ইসতিখারার সুন্নত তরিকা + pdf