(প্রসঙ্গ: স্বপ্ন যখন বাস্তব) আহলে হাদীস ভাইদের ফতোয়া চাই!

আহলে হাদিস ভাইদের কাছে জানতে চাই এসব ঘটনা যাদের কিতাবে পাওয়া যায় তাদের ব্যাপারে ফতোয়া কি?

-(১)
স্বপ্নের মাঝে হত্যা করা!
============
সালাফের যুগে এক বিপথগামী ছিল, যে হযরত আবু বকর (রাঃ) ও হযরত উমর (রাঃ) কে দেখতে পারতো না।। একদিন ঐ বিপথগামী হযরত আবু বকর (রাঃ) এবং হযরত উমর (রাঃ) কে গালিগালাজ করা শুরু করলো।। তো জনৈক বুযুর্গের এই কাজ সহ্য হল না।। সে তার সাথে মারামারি করল।।
রক্তাক্ত অবস্থায় ২ জন-ই পৃথক হল।। ঐ বুযুর্গ প্রচন্ডে কষ্টে ছিলেন (সাহাবীকে গালি দেয়ায়), তাই তিনি খাবার না খেয়ে ঐ অবস্থায় শুয়ে পড়লেন।।
স্বপ্নে তিনি রাসূলুল্লাহ (সঃ) কে দেখতে পেলেন।। তিনি রাসূলুল্লাহ (সঃ) এর কাছে নালিশ করলেন- "অমুক আপনার সাহাবীদের গালি দেয়।।"
রাসূল(সঃ) বললেন- "কাকে কাকে??"
তিনি উত্তরে বললেন- "আবু বকর (রা) ও উমর (রা)"
রাসূল(সঃ) তাকে স্বপ্নে একটা ছুরি দিয়ে বললেন "যাও ওর মাথা ফেলে দাও।।"
স্বপ্নে সে ঐ অনুযায়ী-ই ঐ লোকের গলা কেটে হত্যা করল।।
স্বপ্নের ভিতর-ই সে দেখল তার হাত রক্তে ভরে গেছে, তখন সে মাটিতে রক্তমাখা হাত মুছতে গেল, তখন-ই তার ঘুম ভেঙ্গে গেল।।
ঘুম থেকে উঠেই সে ঐ লোকের বাসা থেকে চিৎকার দিয়ে কান্নার আওয়ায শুনতে পেল।।
ঐ বাসায় গিয়ে দেখে ঐ লোক মরে পড়ে আছে।। তার গলায় কেটে ফেলার হুবহু সেই চিহ্ন!!
.
সূত্রঃ
১. ফাযায়েল এ সাহাবা - ১ম খন্ড ২৯৮ পৃষ্ঠা।।
লেখকঃ ঈমাম আহমদ বিন হানবল (রহঃ)
scan copy attached
২. কিতাবুল মুনামাত- ১০৮-০৯ পৃষ্ঠা।।
লেখকঃ ঈমাম আবী দূনিয়া (রহঃ)
৩. তারীখ এ উমর বিন খাত্তাব- ২৫২ পৃষ্ঠা।।
লেখকঃ ঈমাম ইবনুল জাওযী (রহঃ)
৪. কিতাব উর রূহ - ১৮৮-৮৯ পৃষ্ঠা।।
লেখকঃ ঈমাম ইবনুল কায়্যিম (রহঃ)


-(২)
স্বপ্নে পাওয়া রুটি বাস্তবে খাওয়া!
============
হযরত আবুল খায়ের আত্বকা (রহঃ) বলেন-
আমি রাসূলুল্লাহ (সঃ) এর শহর মদিনায় সফর করলাম।। আমি অভাবে পড়ে গিয়েছিলাম, ৫দিন কিছুই খেতে পারি নি।।
আমি তখন রাসূলুল্লাহ (সঃ) এর রওযা মুবারকের দিকে অগ্রসর হলাম।। নবীজি (সঃ) সহ হযরত আবু বকর (রাঃ) ও হযরত উমর (রাঃ) কে সালাম জানালাম।। এরপর আদবের সাথে জানালাম-
"ইয়া রাসূলুল্লাহ (সঃ)!! আজ রাত আমি আপনার এখানে মেহমান।।" এই কথা বলে আমি মিম্বারের পিছনের অংশে গিয়ে শুয়ে পড়লাম।।
স্বপ্নে আমি রাসূলুল্লাহ (সঃ) দেখলাম।। সাথে ডানে আবু বকর (রাঃ) এবং বামে উমর (রাঃ) ছিলেন।। আলী (রাঃ) সামনে ছিলেন এবং তিনি বললেন- "রাসূলুল্লাহ (সঃ) এসেছেন।।"
আমি রাসূলুল্লাহ (সঃ) কে দেখে তার দিকে এগিয়ে গেলাম।। তার কপালে চুমু খেলাম।। তখন রাসূলুল্লাহ (সঃ) আমাকে একটি রুটি দিলেন।। যার থেকে অর্ধেক আমি তখন-ই খেয়ে নিলাম।। অর্ধেক খেতেই আমার ঘুম ভেঙ্গে গেল।। চোখ খুলেই দেখি বাকী অর্ধেক রুটি আমার হাতে।।
.
সূত্রঃ
১. সিফাতুস সাফওয়া - ৮৪৯ পৃষ্ঠা, ৮০৬ নং বর্ণনা।।
লেখকঃ ঈমাম ইবনুল জাওযী (রহঃ)
scan copy attached
২. আল কওলুল বাদী- ৩২৫ পৃষ্ঠা।।
লেখকঃ ঈমাম সাখাওয়ী (রহঃ)
৩.তারীখ এ দিমাশক- ৬৬ খন্ড ১৬১ পৃষ্ঠা।।
লেখকঃ ঈমাম ইবনে আসাকির (রহঃ)
৪. মুরশিদ উয যাওয়ার - ৩৯৭-৯৮ পৃষ্ঠা।।
লেখকঃ ঈমাম আব্দুর রহমান বিন মক্কী(রহঃ)
৫. তাবাকাত উল আউলিয়া - ১৯১-৯২ পৃষ্ঠা।।
লেখকঃ ঈমাম ইবনুল মুলাক্কান (রহঃ)
৬. তাবাকাত উস সুফীয়া- ২৮১ পৃষ্ঠা।।
লেখকঃ ঈমাম আবু আব্দুর রহমান আস-সুলামী (রহঃ)




- (৩)
যে শাহাদাতের পূর্বেই জান্নাতী দুধ পান করেছিল
---
আব্দুর রহমান বিন কাসেম (রহঃ) বলেন- আমি আমার উস্তাদ ঈমাম মালেক (রহঃ) এর কাছে শুনেছি-
ইয়াকুব বিন আব্দুল্লাহ বিন আশ'আজ (রহঃ) বড় বুযুর্গ ছিলেন।। যেদিন উনি শহীদ হন, ঐ দিন রাতে তিনি স্বপ্নে দেখলেন যে তিনি জান্নাতে আছেন এবং সেখানে তাকে দুধ পান করানো হল।।
উনি যখন এই ঘটনা বর্ণনা করলেন, তখন কেউ একজন বলে উঠল- আপনি বমি করুন তো!!
তখন তিনি ইচ্ছাকৃত বমি করলেন এবং বমির সাথে দুধ বের হয়ে আসলো!!
আব্দুর রহমান বিন কাসেম (রহঃ) বলেন, এই ঘটনা উস্তাদ ঈমাম মালেক (রহঃ) ছাড়া আরো অনেকে বর্ণনা করেছেন।। তারা সকলেই বলেন এই ঘটনা সমুদ্রের মাঝে জাহাজে সংঘটিত হয়।। আর সে সময় জাহাজে দুধ বা দুগ্ধবতী গবাদিপশু কোনটাই ছিল না।।
সূত্রঃ
কিতাবুর রূহ- ১৯০ পৃষ্ঠা।।
লেখকঃ আল্লামা ইবনুল কাইয়্যিম (রহঃ)
Scan copy Attached

এই সপ্তাহে সর্বাধিক পঠিত

ডাউনলোড করুন মাকতাবায়ে শামেলা লেটেস্ট ভার্শন (মোবাইল এবং পিসির জন্য)

রুকইয়াহ আশ-শারইয়্যাহ (ডাউনলোড)

ইসতিখারার সুন্নত তরিকা + pdf