কোরবানির দিনে নখ-চুল কাটার আদেশ কি শুধু কোরবানি দাতার জন্য!

কোরবানি দাতার জন্য জিলহজ্ব মাস শুরু হওয়ার পর নখ-চুল কাটা থেকে বিরত থাকা এবং কোরবানির পর তা কাটা উত্তম। এটা তো অনেকেরই জানা। কেননা এটা সুস্পষ্ট সহিহ হাদিসে বর্ণিত হয়েছে। উম্মে সালামা রা. থেকে বর্ণিত, নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-
"যখন যিলহজ্বের দশক শুরু হবে তখন তোমাদের মধ্যে যে কুরবানি করবে সে যেন তার চুল নখ না কাটে।" (সহিহ মুসলিম, হাদিস ১৯৭৭; জামে তিরমিযি, হাদিস ১৫২৩)
উক্ত হাদিসের উপর ভিত্তি করে ফকিহগণ কুরবানিদাতার জন্য নখ-চুল না কাটাকে মুস্তাহাব বলেছেন। অবশ্য কোন কোন ফকিহ উক্ত হাদিসের কারণে কোরবানির আগে নখ-চুল কাটা হারাম বলেছেন। অনেক কিতাবে হানাফি মাযহাব এর দিকে সম্বন্ধ করা হয়েছে যে, তাদের মতে কোরবানির আগে নখ-চুল কাটা হারামও নয় মাকরূহও নয়। এসম্পর্কে শায়খুল ইসলাম আল্লাম তাকী উসমানি দামাত বারাকাতুহুম বলেন, হানাফিদের কিতাবে আমি এটা পাই নি। (তাকমিলায়ে ফাতহুল মুলহিম: ৩/৪৮৬)
তবে এ হুকুম তাদের ক্ষেত্রেই প্রযোজ্য হবে যারা যিলকদের শেষে নখ-চুল কেটেছে। অন্যথায় নখ-চুল বেশি লম্বা হয়ে যাবে, যা সুন্নাতের খেলাফ।

এটা তো গেল ঐ ব্যক্তি সম্পর্কে আলোচনা যে-ব্যক্তি কুরবানি আদায় করবে। কিন্তু যে কোরবানি আদায় করবে না তার জন্য এ হুকুম প্রযোজ্য হবে কি না, এ ব্যাপারে কেউ কেউ বলেছেন যে, এ হুকুম শুধুমাত্র কুরবানিদাতার জন্য প্রযোজ্য। আর কেউ কেউ বলেছেন, যারা কোরবানি করবে না তাদের জন্যও এই বিধান।
তারা দলিল হিসেবে হযরত আমর ইবনুল আস রা. এর হাদিসকে পেশ করেন। তিনি বলেন, নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, আমাকে কুরবানির দিবসে ঈদ (পালনের) আদেশ করা হয়েছে, যা আল্লাহ এ উম্মতের জন্য নির্ধারণ করেছেন। এক সাহাবি আরজ করলেন, ইয়া রাসূলাল্লাহ! যদি আমার কাছে শুধু একটি মানিহা থাকে (অর্থাৎ অন্যের থেকে নেওয়া দুগ্ধ দানকারী উটনী) আমি কি তা কুরবানি করতে পারি? নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, না। তবে তুমি চুল, নখ ও মোঁচ কাটবে এবং নাভির নিচের পশম পরিষ্কার করবে। এটাই আল্লাহর দরবারে তোমার পূর্ণ কুরবানি বলে গণ্য হবে। (সুনানে আবু দাউদ, হাদীস ২৭৮৯; সুনানে নাসায়ি, হাদিস ৪৩৬৫; মুসনাদে আহমদ: ১১/১৩৯; সহিহ ইবনে হিব্বান:১৩/১৬৩; মুসতাদরাকে হাকিম: ৪/২২৪)

হাদিসটির মান:
শায়খ নাসিরুদ্দিন আলবানি রহ. উক্ত হাদিসকে দুর্বল বলেছেন। (দেখুন যয়িফু আবু দাউদ, হা. ৪৮২; মিশকাতুল মাসাবিহ, হা. ১৪৭৯)
তিনি বলেছেন-
وهذا اسناد ضعيف عندي، رجاله ثقات؛ غير الصدفي؛ فإنه لم يوثقه فيما ذكروا غير ابن حبان.
এই হচ্ছে তাঁর বক্তব্য তিনি দুর্বলতার কারণ হিসেবে ঈসা ইবনে হেলাল আস সাদাফির এর জাহালতকেই দায়ী করেছেন। তিনি বলেন যে ইবনে হিব্বান রহ. ছাড়া অন্য কেউ তার তাওসীক করেন নি।
এটা শায়খ রহ. এর তাসামুহ ছাড়া আর আর কি বলা যেতে পারে। সম্ভবত তিনি আবু ইয়া’কুব ফাসাওয়ি রহ. এর তাওসিক সম্পর্কে অবগত হতে পারেন নি, নতুবা তিনি এমন বলতেন না। কেননা ফাসাওয়ি রহ. তার আল মা’রেফা ওয়াত তারিখ গ্রন্থে (২/৪৮৭) মিসরের নির্ভরযোগ্য তাবেয়িনদের আলোচনা শুরু করেন এবং এক পর্যায়ে (২/৫১৫) সেই নির্ভরযোগ্য তাবেয়িদের মধ্যে এই সাদাফির নাম উল্লেখ করেন।
এছাড়া মিশরের প্রসিদ্ধ পাঁচ ব্যক্তিত্ব এই সদফির কাছ থেকে হাদিস বর্ণনা করেছেন, তারা হলেন-১.আইয়াশ বিন আব্বাস আল কিতবানি ২.কা’ব বিন আলকামা ৩.ইয়াযিব ইবনে আবি হাবিব ৪.দাররাজ আবুস সামাহ ৫.আব্দুল মালেক বিন আব্দুল্লাহ আত তুজিবি। (দেখুন, আস সিকাত, ইবনে হিব্বান: ৫/২১৩; জখিরুতুল উক্ববা শরহুল মুজতাবা: ৩৩/২৮৩)
সুতরাং তাকে মাজহুল বলা ঠিক নয়।
হাফেজ ইবনে হাজার রহ. তাঁর আত তাকরিব এ সাদাফিকে ‌‘সাদুক’ বলেছেন। এছাড়া ফাতহুল বারিতে (১০/৮) তিনি অন্য এক আলোচনা প্রসঙ্গে বলেন, এ বিষয়ে আমর ইবনুল আস এর হাদিস দিয়ে দলিল দেয়া যায় অত:পর উপরোক্ত হাদিসকে উল্লেখ করে ইবনে হিব্বানের তাসহিহের কথা উদ্ধৃত করেন।
আর হাকিম রহ. হাদিসের সনদকে সহিহ বলেছেন হাফেয যাহাবি রহ.ও এতে একমত হয়েছেন। (আল মুসতাদরাক: ২/২২৪)
শায়খ আলবানি রহ. এর সমসায়িক আলেম শায়খ শুআইব আল আরনাউত উক্ত হাদিসের সনদকে মুসনাদে আহমদে (১১/১৩৯) হাসান বলেছেন। আর সহিহ ইবনে হিব্বানে (১৩/১৬৩) সহিহ বলেছেন।
সারকথা: উপরোক্ত আলোচনা থেকে বুঝা গেল যে, হাদিসটি নির্ভযোগ্য।

উক্ত হাদিসে যেহেতু কুরবানির দিন চুল-নখ কাটার কথা আছে তাহলে এর আগে না কাটার দিকে ইঙ্গিত বুঝা যায়। কিন্তু কতদিন আগে থেকে কাটবে না? যেহেতু কোরবানী দাতাকে জিলহজ্বের শুরু থেকে কাটা বন্ধ করতে বলেছেন এর উপর কিয়াস করে বলা যায় তার ক্ষেত্রেও এমনই হবে। এটা শুধু ধারণা বা কিয়াস নয় বরং এর সমর্থনে বিভিন্ন আসারও পাওয়া যায়। যেমন-
১.ওলিদ বিন মুসলিম বলেন, আমি মুহাম্মাদ বিন আজলানকে যিলহজ্বের দশকে চুল কাটা সম্পর্কে জিজ্ঞাসা করলাম। তখন তিনি বললেন, আমাকে নাফে রহ. বলেছেন যে, আব্দুল্লাহ ইবনে উমর এক নারীর নিকট দিয়ে অতিক্রম করছিলেন। মহিলাটি যিলহজ্বের দশকের ভেতর তার সন্তানের চুল কেটে দিচ্ছিল। তখন তিনি বললেন, যদি ঈদের দিন পর্যন্ত অপেক্ষা করতে তবে বড় ভাল হত। (মুস্তাদরাকে হাকেম,হাদিস ২/২২১)
২.মুতামির ইবনে সুলাইমান আততাইমি বলেন, আমি আমার পিতাকে বলতে শুনেছি যে ইবনে সিরিন রহ. যিলহজ্বের দশকে চুল কাটা অপছন্দ করতেন। এমনকি এই দশকে ছোট বাচ্চাদের মাথা মুণ্ডণ করাও অপছন্দ করতেন। (মুসনাদে মুসাদ্দাদ-ইতহাফুল খিয়ারাহ: ৫/৩১১; আল মাতালিবুল আলিয়া: ১০/৪৪৮)

এসব দলিলের কারণে কারো কারো মতে সকলের জন্যই যিলহজ্বের প্রথম দশকে নখ, গোফ ও চুল না-কাটা উত্তম। তবে এতে কোনো সন্দেহ নেই, এ বিধানটি কুরবানিদাতার জন্য তাকিদপূর্ণ সুন্নত। তার জন্য এই অামল অন্যের তুলনায় বেশি গুরুত্বপূর্ণ।

----------
লিখেছেনঃ মুহতারাম শায়েখ Mahbubul Hasan Arife

এই সপ্তাহে সর্বাধিক পঠিত

ডাউনলোড করুন মাকতাবায়ে শামেলা লেটেস্ট ভার্শন (মোবাইল এবং পিসির জন্য)

রুকইয়াহ আশ-শারইয়্যাহ (ডাউনলোড)

ইসতিখারার সুন্নত তরিকা + pdf