একজন কাফন চোরের কাহিনী

এক কাফন চোরের কাহিনী
=============
আব্দুল মালেক বিন মারওয়ান (রহঃ) থেকে বর্ণিত, তার কাছে একবার এক লোক এসে বলল- হে আমীরুল মূমিনীন, আমি তো জঘন্য গোনাহ করি, আমার কি মাফ আছে??
আব্দুল মালেক বিন মারওয়ান (রহঃ) বললেন-আল্লাহ সকল বান্দার-ই তওবা কবুল করেন আর গোনাহ মাফ করে থাকেন।।
সে বলল- ও আমীরুল মূমিনীন!! আমি কবর থেকে কাফন চুরি করতাম।। আমি অত্যন্ত আজব আজব ঘটনা দেখেছি!!
১. একবার আমি এক কবর খুড়ে দেখলাম মৃত ব্যক্তির মুখ কিবলার দিক থেকে বিপরীত দিকে ঘুরিয়ে দেয়া।। আমি ভয় পেয়ে কবর থেকে বেরিয়ে আসলে গায়েব থেকে আওয়াজ হল- "মৃত ব্যক্তিকে জিজ্ঞেস কর কেন তার মুখ কিবলা থেকে উল্টিয়ে দেয়া হয়েছে!!"
আমি লাশকে প্রশ্ন করলাম- "তোমার চেহারা কিবলা থেকে উল্টিয়ে রাখার কারণ কী??"
ঐ মৃত লাশ উত্তর দিল- এই যুবক নামায নিয়ে অবহেলা করতো।।যারা নামায নিয়ে অবহেলা করে তাদের শাস্তি এই।।
২. আমি আরেকটি কবর খুড়ে দেখি কবরে লাশের বদলে একটি শূকর বাঁধা আছে!! আমি ভয় পেয়ে বেরিয়ে আসলে গায়েব থেকে আওয়াজ হল- "তুমি কি জানতে চাও এই লোকের কাজ কি ছিল??"
আমি জানতে চাইলাম "কি??"
গায়েব থেকে আওয়াজ হল- সে মদ খেত!! আর তাওবা না করেই মারা গেছে!!
৩. আমি আরেকটি কবর খুড়ে দেখি- ভিতরে লাশকে আগুনের দড়ি দিয়ে মাটির সাথে বেঁধে রাখা হয়েছে, আর তার জিহ্বা তার পশ্চাৎদেশ দিয়ে বের করা হয়েছে।। আমি ভয় পেয়ে বেরিয়ে আসলে গায়েব থেকে আওয়াজ হল- "তুমি কি জানতে চাও এই লোকের কাজ কি ছিল??"
আমি জানতে চাইলাম "কি??"
গায়েব থেকে আওয়াজ হল- সে পেশাব থেকে ঠিক মত পরিষ্কার হত না, আর সে একজনের কথা আরেকজনের কানে লাগিয়ে বেড়াত।।
৪. আমি আরেকটি কবর খুড়ে দেখি- মৃত লাশ থেকে আগুনের ফুলকি বের হচ্ছে (ঝালাই করার সময় যেমন হয়)।।
আমি ভয় পেয়ে বেরিয়ে আসলে গায়েব থেকে আওয়াজ হল- "তুমি কি জানতে চাও এই লোকের কাজ কি ছিল??"
আমি জানতে চাইলাম "কি??"
গায়েব থেকে আওয়াজ হল- সে নামায তরক (ইচ্ছাকৃত ছেড়ে দেয়া) করত।।
৫. আমি আরেকটি কবর খুড়লাম, খুড়ে দেখি কবরটি ভিতরে যতদূর চোখ যায় প্রশস্ত হয়ে আছে, ঝলমলে আলোয় আলোকিত, লাশটি একটি বিছানায় শুয়ে আছে।। তার দেহে চমৎকার পোষাক।।
আমি অবাক হয়ে বেরিয়ে আসলাম!! গায়েব থেকে আওয়াজ হল- "তুমি কি জানতে চাও এই লোক কেমন ছিল??"
আমি বললাম "বলুন"।।
গায়েব থেকে বলা হল- "সে ছিল আল্লাহর অনুগত যুবক, (যৌবনের চাঞ্চল্য স্বত্তেও) সে আল্লাহর আনুগত্য এবং ইবাদাতে জীবন অতিবাহিত করেছে।।"
এই ঘটনা শুনে আব্দুল মালেক বিন মারওয়ান (রহঃ) বলেন- এই ঘটনায় পাপাচারীদের জন্য উপদেশ আর নেককারদের জন্য সুসংবাদ আছে।।
.
.
সূত্রঃ কিতাবুল কাবায়ের- ১০৩ ও ১০৪ পৃষ্ঠা।।
লেখকঃ ঈমাম শামসুদ্দিন আয যাহাবী (রহঃ)।।

মন্তব্যসমূহ

Unknown বলেছেন…
copy korllam ai posta

এই সপ্তাহে সর্বাধিক পঠিত

ডাউনলোড করুন মাকতাবায়ে শামেলা লেটেস্ট ভার্শন (মোবাইল এবং পিসির জন্য)

রুকইয়াহ আশ-শারইয়্যাহ (ডাউনলোড)

ইসতিখারার সুন্নত তরিকা + pdf