সত্যিই কি ঈদ মোবারক বলা যাবেনা?

প্রশ্নঃ ঈদ মোবারক বলা কি জায়েজ নাই? এক আহলে হাদিস শায়খের লেকচার খুব করে প্রচার হতে দেখলাম, যেখানে তাঁরা এর বিরোধিতা করছে।


উত্তরঃ  বিসমিল্লাহ্‌!
আমাদের গাইরে মুকাল্লিদ বন্ধুরা ইদানীংকালে নতুন ট্রেন্ড চালু করেছে, ঈদ মুবারক বলে নাকি দুু'আ করা যাবেনা! চিন্তার দৌরাত্ম্য দেখুন... অন্ধ অনুসরণের বিরল দৃষ্টান্ত দেখুন। শায়খ বলেছেন- ঈদ মোবারক বলা যাবেনা, ব্যাস! বলা যাবেনা!!
একটা বারের জন্য চিন্তা করে দেখছেনা- আমার আল্লাহর কাছে আমি যা ইচ্ছা দোয়া করবো, এতে সমস্যার কি আছে? এখানে তো খারাপ কিছু বলা হচ্ছে না। এখানে একজন মুসলমান অপর মুসলমানের জন্য দু'আ করছে "তোমার ঈদ বরকতময় হোক!" এখন কারো যদি বরকতের দরকার না থাকে তাহলে সে যেন অন্ধ অনুসরণ অব্যাহত রাখে..!
আর যদি এই মর্মে কোনো হাদীস পান যে, "ঈদ মোবারক/ আপনার ঈদ বরকতময় হোক" দু'আ করা জায়েজ নাই, তাহলে অবশ্যই আমাদের কমেন্টে জানাবেন।

সৌদির গ্র্যান্ড শায়েখ বিন বায (রহঃ) এর মতে ঈদ মোবারাক বলা জায়েয
========================
"ঈদ মোবারাক" বলা জায়েয কিনা এই বিষয়ে সৌদির শায়েখ বিন বায (রহঃ)কে প্রশ্ন করা হয়েছিল।।
তিনি উত্তরে বলেন-
ﻟﻴﺲ ﻟﻬﺬﺍ ﺻﻴﻐﺔ ﻣﻌﺮﻭﻓﺔ، ﻓﺈﺫﺍ ﺩﻋﺎ ﻟﻪ ﻗﺎﻝ : ﺗﻘﺒﻞ ﺍﻟﻠﻪ ﻣﻨﺎ ﻭﻣﻨﻚ، ﺃﻭ ﻋﻴﺪﻛﻢ ﻣﺒﺎﺭﻙ، ﺃﻭ ﺍﻟﻌﻴﺪ ﻣﺒﺎﺭﻙ، ﺃﻭ ﺟﻌﻞ ﺍﻟﻠﻪ ﻋﻴﺪﻛﻢ ﻣﺒﺎﺭﻙ، ﺳﻮﺍﺀ ﻛﺎﻥ ﻋﻴﺪ ﺍﻷﺿﺤﻰ، ﺃﻭ ﻋﻴﺪ ﺍﻟﻔﻄﺮ ،
অর্থাৎ ‘‘এ ব্যাপারে কোনো নির্দিষ্ট শব্দ নেই।। তার জন্য দুআ করে বলা যেতে পারে, "তাকাবাল্লাহু মিন্না ওয়া মিনকা" অথবা "ঈদ কুম মুবারক" অথবা "আল ঈদ মুবারক" অথবা "জা'আলাল্লাহু ঈদ কুম মুবারক"।। চাই ঈদুল আযহা হোক না কেন অথবা ঈদুল ফিতর।।’’

তথ্যসূত্রঃ http://www.binbaz.org.sa/noor/7621


তাক্বাবালাল্লহু মিন্না ওয়ামিনকুম... আসারটি মাতরুক!
-------------------------------------------------- 
রাসুল স. থেকে "তাক্বাবালাল্লহু মিন্না ওয়ামিনকুম" বলার কোনো হাদিস পাওয়া যায়না। সাহাবায়ে কিরাম থেকে মারাত্মক যয়ীফ সনদে তথা পরিত্যাজ্য একটি হাদিস পাওয়া যায়।
এজন্য আলেমদের মত হচ্ছে, "ঈদের শুভেচ্ছা হিসেবে "তাকাব্বালাল্লাহু মিন্না ওয়ামিনকুম" বাক্যটি সুন্দর দুআ। কিন্তু এ শব্দময় হাদীসটি মুনকার। তাই হাদীস বা সুন্নাহ মনে করে আমল করার সুযোগ নেই। বাকি দুআ হিসেবে বলা যায়।"

ইসলাম ওয়েবে হাদিসটির তাহকীক দেখুন- http://library.islamweb.net/hadith/display_hbook.php?bk_no=673&hid=5817


সুতরাং কেউ তাক্বাবালাল্লহু মিন্না ওয়ামিনকুম বলতে চাইলে বলতে পারে, আর ঈদ মুবারক বলতেও সমস্যা নেই।
যারা জেনে বা না জেনে উম্মাতের মাঝে বিশৃঙ্খলা সৃষ্টি করছে, তাদের কবল থেকে আল্লাহ সবাইকে হিফাজত করুক...

- সংগৃহীত
 

এই সপ্তাহে সর্বাধিক পঠিত

ডাউনলোড করুন মাকতাবায়ে শামেলা লেটেস্ট ভার্শন (মোবাইল এবং পিসির জন্য)

রুকইয়াহ আশ-শারইয়্যাহ (ডাউনলোড)

ইসতিখারার সুন্নত তরিকা + pdf