জিহাদ সম্পর্কে সালাফী শায়েখদের দৃষ্টিভঙ্গি - ১

♦ ♦ ♦ জিহাদ নিয়ে সালাফীদের দৃষ্টিভঙ্গি (পর্ব - ১) ♦ ♦ ♦
(পড়ুন এবং শেয়ার করুন)

রাসূল (সঃ) এর জীবনের অন্যতম একটি মিশন ছিল, জিহাদ তথা কিতাল ফি সাবিলিল্লাহ (আল্লাহর পথে সশস্ত্র যুদ্ধ)।
ইহুদী-খ্রিষ্টানদের সাথে সুসম্পর্ক বজায় রাখতে গিয়ে এক্ষেত্রেও সালাফীরা তাদের নিজস্ব চিন্তা-চেতনার অনুপ্রবেশ ঘটিয়েছে এবং এমন কিছু মূলনীতি তৈরি করেছে যার মাধ্যমে তারা উম্মতকে এই ফরয আমল থেকে বিরত রাখতে পারে। তাদের এসমস্ত ভ্রান্ত নীতিগুলো নিয়ে আলোচনা করেছেন শায়েখ ড.আব্দুর রাজ্জাক বিন খলিফা শায়যী তাঁর আল-খুতুতুল আরিযা লি-আদইয়াইস সালাফিয়্যা নামক গ্রন্থে। এছাড়াও শায়েখ আব্দুল আযিয বিন মানসুর তাঁর আর-রদ্দু আলা আদইয়াইস সালাফিয়্যা নামক কিতাবে জিহাদ সম্পর্কে সালাফীদের ভ্রান্তি আলোচনা করেছেন।
(আমি সালাফিদের কিতাব থেকে ওনাদের কথাগুলো তুলে ধরছি। যাতে করে জিহাদ সম্পকে সালাফীদের দৃষ্টিভঙ্গি আপনারাই বিচার করতে পারেন)

1. ওসামা বিন লাদেন সম্পর্কে শায়খ বিন বাজ এর বক্তব্য . . .
ﻗﺎﻝ ﺍﻹﻣﺎﻡ ﺍﻟﻌﻠﻢ ﺑﻦ ﺑﺎﺯ – ﺭﺣﻤﻪ ﺍﻟﻠﻪ - ﻓﻲ ‏( ﺟﺮﻳﺪﺓ ﺍﻟﻤﺴﻠﻤﻮﻥ - 9 1417 /5/ ‏) : )) ﺃﻥ ﺃﺳﺎﻣﺔ ﺑﻦ ﻻﺩﻥ : ﻣﻦ ﺍﻟﻤﻔﺴﺪﻳﻦ ﻓﻲ ﺍﻷﺭﺽ، ﻭﻳﺘﺤﺮﻯ ﻃﺮﻕ ﺍﻟﺸﺮ ﺍﻟﻔﺎﺳﺪﺓ ﻭﺧﺮﺝ ﻋﻦ ﻃﺎﻋﺔ ﻭﻟﻲ ﺍﻷﻣﺮ ))
শাইখ বিন বাজ বলেন, নিশ্চয় ওসামা বিন লাদেন পৃথিবির একজন সন্ত্রাস, সবসয় সে চিন্তা করে খারাপ এবং নষ্ট বস্তু, এবং সে সরকারি নেতার আনুগত্য থেকে বের হয়ে গিয়াছে।
(আলমুসলিমুন ওয়া শ্শারাকিল আওসাত নামক পত্রিকায় সংখ্যা নং 9/5/1417 হি: )
.
তা ওসামা বিন লাদেন সরকারী নেতার কোন জিনিষ আনুগত্য করতে অস্বীকার করেছিল?
১৯৯০ সালের গ্রীষ্মে ইরাকের কুয়েত আক্রমণের পর ওসামা বিন লাদেন সোদী আরবে পাঁচ লাখ মাকিন সৈন্যদের আরব ভূমিতে উপস্থিতির আমন্ত্রণ জানানোর বিরোধীতা করেছিল !!!!!!!!!!!!!!!!!
.
2. শায়েখ ইবনে বায (রহঃ) ইসরাইলের সাথে ব্যবসা-বাণিজ্য বৈধ এ মর্মে ফতোয়া দান করলে তাঁর সম্পর্কে শায়েখ জওয়াহেরী (হাফিযাহুল্লাহু) বলেন-
ﻥﯾﺫﻟﺍ ،ﻥﺎﻁﻠﺳﻟﺍ ﺀﺎﻣﻠﻋ ﻣﮫ ؛ﮫﺗﻔﺋﺎﻃﻮ ﺯﺎﺑ ﻥﺑﺍ ﻧﺈ ﻧﺈﻭ ،ﺏﺻﻧﻣ ﻭﺃ ﺏﺗﺍﺭ ﻝﺑﺎﻘﻣ ﻲﻓ ﺎﻧﺋﺍﺩﻋﻷ ﺎﻧﻧﻭﻌﯾﺑﯾ ﻲﺿﺭ ﻥﻣ ﻲﺿﺭﻭ ،ﺏﺿﻏ ﻥﻣ ﺏﺿﻏ
“নিশ্চয় ইবনে বায ও তাঁর সমগোত্রীয়রা সরকারী আলেম, যারা পদ অথবা টাকার বিনিময়ে আমাদেরকে বিক্রি করে দিতে চায়; আমার এ কথায় কেউ রাগান্বিত হলে হোক! কেউ সন্তুষ্ট হলে হোক!”
সূত্র- http://www.tawhed.ws/r?i=vw6bvokr

3. আলবানী সাহেবের বিশিষ্ট ছাত্র মুহাম্মাদ আবু শাকরা হাযিহি হিয়াস সালাফিয়্যা বইয়ে লিখেছেন,
ﺃﻓﻀﻞ ﺍﻟﺠﻬﺎﺩﺗﺮﻙ ﺍﻟﺠﻬﺎﺩ ﻭ ﺃﻓﻀﻞ ﺍﻹﻋﺪﺍﺩ ﺗﺮﻙ ﺍﻹﻋﺪﺍﺩ
"সবচেয়ে উত্তম জিহাদ হলো জিহাদ না করা, আর সবচেয়ে উত্তম প্রস্তুতি হলো কোন প্রস্তুতি না নেয়া।"
এটা হলো সালাফীদের একটা মৌলিক নীতি। জিহাদ সম্পর্কে যদি তাদের এই নীতি হয়, তাহলে আন্দোলন সম্পর্কে তারা কী বলতে পারেন, তা স্পষ্ট।

4. আলবানী সাহেব ফতোয়া জারী করেছিলেন,
"ফিলিস্তিনীরা যেন ইসরাইলের জন্য ফিলিস্তিনের ভূমি ছেড়ে দেয়। তাদের নিকট যে কোন ধরণের আন্দোলন নিষিদ্ধ।"

5. ড. শায়যী তাঁর কিতাবে সালাফীদের যে সমস্ত মূলনীতি উল্লেখ করেছেন, তন্মধ্যে ১৯ নং মূলনীতি হল,
ﺩﺎﮭﺟﻟﺍ ﮫﻛﺭﺗ ﻲﻓ ﻡﺛﺇ ﻻﻭ ﻥﺎﻣﺯﻟﺍ ﺍﺫﮪ ﻲﻓ ﻕﺎﻁﯾ ﻻ ﺎﻣ ﻑﯾﻠﻛﺗ
"এই যামানায় জিহাদ হল এমন বিধান যা পালন করা সম্ভব নয়, সুতরাং তা ছেড়ে দিলে কোন গোনাহ হবে না!"

(অসমাপ্ত।)

মন্তব্যসমূহ

এই সপ্তাহে সর্বাধিক পঠিত

ডাউনলোড করুন মাকতাবায়ে শামেলা লেটেস্ট ভার্শন (মোবাইল এবং পিসির জন্য)

রুকইয়াহ আশ-শারইয়্যাহ (ডাউনলোড)

ইসতিখারার সুন্নত তরিকা + pdf