আল্লাহর যাত ও সিফাতের অবস্থার পরিবর্তনের ব্যাপারে সঠিক আক্বীদাহ

আল্লাহর যাত (সত্ত্বা) ও সিফাতের (গুণাবলির) ক্ষেত্রে স্থানান্তর, নড়াচড়া, কোথাও স্থির হওয়া ও অবস্থার পরিবর্তনের আক্বীদাহ বনাম আহলুস সুন্নাহ ওয়াল জামাআতের আক্বীদাহঃ

আল্লাহ তা'আলা বলেন,
وَّ جَآءَ رَبُّكَ وَ الۡمَلَكُ صَفًّا صَفًّا.
কিয়ামতের দিন আপনার রব (পালনকর্তা)  ও ফেরেশতারা সারিবদ্ধ হয়ে আসবেন (উপস্থিত হবেন)।
[সূরা ফজর: ২২]

এই আয়াত প্রসঙ্গে ইমাম ইবনু আব্দিল বার আল মালেকী রহ. বলেন,
(কুরআন ও হাদীসের বিভিন্ন স্থানে আল্লাহ তা'আলার আগমনের কথা বলা হয়েছে) আল্লাহ তা'আলার এই আগমন হরকত, যাওয়াল কিংবা ইনতেক্বাল নয় (অর্থাৎ নড়াচড়া করা, আপন অবস্থান থেকে সরে যাওয়া ও স্থানান্তর হওয়া নয়)। কেননা আগমনকারী যখন কোন জিসম (দেহ বিশিষ্ট) এবং জাওহার (কোন উপাদান বিশিষ্ট পদার্থ) হয় তখন আগমনের ক্ষেত্রে হরকত, যাওয়াল ও ইনতেকাল এসব গুণের অধিকারী হতে হয়। সুতরাং যেহেতু একথা প্রমাণিত হয়েছে যে, আল্লাহর তা'আলা জিসম ও জাওহার (তথা দেহ বিশিষ্ট ও উপাদান বিশিষ্ট পদার্থ) নয়, তাই তাঁর আগমনের জন্য  নড়াচড়া করা কিংবা স্থানান্তর হওয়া জরুরী নয়।
ليس مجيئه تعالى حركةً ولا زوالًا ولا انتقالًا؛ لأن ذلك إنما يكون إذا كان الجائي جسماً أو جوهراً، فلما ثبتَ أنه تعالى ليس بِجِسْمٍ ولا جوهر لم يجب أن يكون مجيئُه حركةً ولا نقلةً.
[আত তামহীদ ৭/২৩৪]

ইমাম মাক্কী আল ক্বাইরুওয়ানী রহ. বলেন,
আল্লাহ তা'আলার ক্ষেত্রে হরকত (নড়াচড়া করা),  ইনতেক্বাল (স্থানান্তর হওয়া) এবং এক অবস্থা থেকে অন্য অবস্থা পরিবর্তন হওয়ার গুণাবলী সম্পৃক্ত করা জায়েয নেই।
لا يجوز على الله الحركةُ ولا الانتقال ولا التغير من حال إلى حال.
[আল হিদায়াহ ইলা বুলুগিন নিহায়াহ পৃ.৮৫০]

ইমাম ক্বাযী ইয়ায আল মালেকী রহ.-ও একই কথা বলেছেন,
لا تجوز على الله الحركةُ والانتقال.
[মাশারিকুল আনওয়ার আলা সিহাহিল আসার ২/২৬৮]

ইমাম আবুল মুজাফফর আল ইসফারায়েনী রহ. বলেন,
এবং তুমি ভাল করে জেনে রেখো যে- সীমানা, শেষ প্রান্ত, স্থান, দিক, স্থিরতা, নড়াচড়ার মত নশ্বর বুঝায় এমন সকল বস্তুই আল্লাহ সুবহানাহু ওয়া তাআ'লার গুণাবলির ক্ষেত্রে অসম্ভব। 
وأن تَعلـم أن كل ما دل على حدوث شىءٍ من الحد، والنهاية، والـمكان، والجهة، والسكون، والحركة، فهو مستحيل عليه سبحانه وتعالى، لأن ما لا يكون محدَثاً لا يجوز عليه ما هو دليل على الحدوث .
[আত তাবসীর ফিদ দীন (বাবুল খমিস আশারা ফী বায়ানি ই'তিক্বাদি আহলিস সুন্নাহ ওয়াল জামাআত) পৃ.১৬১]

ইমাম আব্দুর রহমান ইবনুল জাওযী আল হাম্বলী রহ. বলেন,
আমাদের এই আক্বীদাহ পোষণ করা ওয়াজিব যে, আল্লাহ তা'আলার সত্ত্বাকে কোন স্থান বেষ্টন করেনা এবং তিনি অবস্থার পরিবর্তন ও স্থানান্তরের গুণে গুণান্বিত নন।  
الواجب علينا أن نعتقد أن ذات الله تعالى لا يحويه مكان ولا يوصف بالتغـيّر والانتقال .
[দাফউ শুবাহিত তাশবীহ পৃ.৫৮]

ইমাম ইবনু জারীর তাবারী রহ. আল্লাহর ক্ষেত্রে বিশেষ রঙ বিশিষ্ট হওয়া, স্বাদ আস্বাদন করা, ঘ্রাণ নেওয়া, নড়াচড়া করা এবং কোথাও স্থির থাকাকে তাওহীদপন্থী আহলে কিবলার সকলের এবং অন্যান্যদের ইজমা মতে বাতিল আক্বীদাহ হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেন,
لأنه لو جاز أن يكون صفةً لمخلوقٍ والموصوف بها الخالق، جاز أن يكون كل صفةٍ لمخلوقٍ فالموصوف بها الخالق، فيكون إذ كان المخلوق موصوفاً بالألوان والطعوم والأراييح والشم والحركة والسكون أن يكون الموصوف بالألوان وسائر الصفات التي ذكرنا الخالق دون المخلوق، في اجتماع جميع الموحدين من أهل القبلة وغيرهم على فساد هذا القول ما يوضح فساد القول بأن يكون الكلام الذي هو موصوفٌ به رب العزة كلاماً لغيره.
[আত তাবসীর ফী মা'আলিমিদ দীন পৃ.২০২]

তিনি রহ. আরও বলেন,
আল্লাহর একটি নাম ও গুন হচ্ছে, 'আল ক্বইয়্যুম'। আর 'ক্বইয়্যুম' ঐ সত্ত্বাকে বলা হয় যিনি সর্বদাই সুপ্রতিষ্ঠিত অবস্থায় থাকবেন  অর্থাৎ যার অস্তিত্বের কোন পরিবর্তন নেই এবং না আছে কোন স্থানান্তর। মূলত আল্লাহ তা'আলা অবস্থার পরিবর্তন, এক স্থান থেকে অন্য স্থানে স্থানান্তর হওয়া এবং মানুষ ও মানুষ বাদে তাঁর সকল সৃষ্টির মাঝে যেসব অবস্থার পরিবর্তন ও পরিবর্ধন পরিলক্ষিত হয় সেসব গুণাবলি থেকে নিজের সত্ত্বাকে মুক্ত রেখেছেন।
"القيُّومُ": ووجَّهوه إلى القيام الدائم الذي لا زوال معه ولا انتقال، وإنَّ الله تعالى إنما نفى عن نفسه ـ بوصفها بذلك ـ التغيُّرَ والتنقل من مكان إلى مكان، وحدوثَ التبدُّلِ الذي يَحدُثُ في الآدميين وسائِر خلقه غيرِهم.
[জামেউল বায়ান (তাফসীরে তাবারী) ৫/১৭৮- সুরা আলে ইমরানের ২নং আয়াতের তাফসীর]

------------------ 
লিখেছেনঃ Abdullah Al Mamun

মন্তব্যসমূহ

এই সপ্তাহে সর্বাধিক পঠিত

ডাউনলোড করুন মাকতাবায়ে শামেলা লেটেস্ট ভার্শন (মোবাইল এবং পিসির জন্য)

রুকইয়াহ আশ-শারইয়্যাহ (ডাউনলোড)

ইসতিখারার সুন্নত তরিকা + pdf