শরীয়তের কষ্টিপাথরে জসীম উদ্দীন রাহমানী (episode 1-2)

❖ 01ম পর্ব ❖

রহমানী সাহেব তার কিছু কথার মাঝে ব্যক্তিগত মত প্রবেশ করতে গিয়ে ভুল করে ফেলেছেন। বিশেষ করে তার কথার মাঝে আকাবেরদের কে গালি দেওয়া ইত্যাদি এবং তাদেরকে মুশরীক বলে থাকেন আমি প্রায় এক বছরধরে রাহমানী সাহেবের 150 টিরও বেশী বক্তৃতা শুনেছি। তারপর আমি ভুলগুলো নির্ণয় করেছি। 


তিনি অসংখ্য বক্তৃতার মাঝে বলে থাকেন, আপনার আমাদের পূর্ববর্তী মহামনীষীদেরকে ``আকাবের‘‘ বলবেন না ``সালাফ‘‘ বলবেন। তার প্রমাণ সরূপ তিনি বলেন, আকাবের শব্দটির মাঝে কিবির তথা বড়ত্ত্ব বুঝায় তাই এটি বলবেন না। আল্লাহ তায়ালা কোরআনের নিন্ম আয়াত { وَكَذَلِكَ جَعَلْنَا فِي كُلِّ قَرْيَةٍ أَكَابِرَ مُجْرِمِيهَا} [الأنعام: 123] সূরা আনআম আয়াত নং 123 অর্থাৎ আমি আল্লাহ প্রত্যেকটি গোত্রের মাঝে অপরাধী আকাবের তথা মহাজন রেখেছি, । রাহমানী সাহেব এই আয়াত দিয়ে দলীল দিয়ে বলেন, এখানে আল্লাহ আকাবেরদেরকে মুজরেম বা অপরাধি বলেছেন। তাই এই শব্দ না বলে সালাফ বলতে হবে। 

এবার দেখুন সঠিক জবাব আর রাহমানী সহেবের ভুল ও অপব্যাখ্যা : 

 
এক নং জবাব : এ কথাটি একটি সাধারণ কথা যা একটি শিশুও বুঝে যে, আকাবের শব্দটি কোরআনের এই আয়াতের মাঝেও রয়েছে যা আমি উপরে উল্লেখ করেছি, তাহলে কি আমরা রাহমানী সাহেবের সল্প জ্ঞানের উপর ভিত্তি করে কোরআনের এই আয়াত পড়া বন্ধ করে দিবো? না কি আল্লাহর বিধান অনুসারে কোরআনের এই আয়াত পড়বো? প্রিয় পাঠক আপনিও ভাবুন।


দুই নং জবাব : রাসূল (সা.) এর প্রায় 4 ডজন সহীহ হাদীসের মাঝে আকাবের শব্দ ব্যবহার হয়েছে। আমরা কি ঐ হাদীসগুলো পড়া, লেখা ও বলা বন্ধ করে দিবো? অথচ রাসূল (সা.)এর বাণী, “তোমরা আমার পক্ষ হতে একটি বাণী হলেও পৌঁছিয়ে দাও” একথাটি ছেড়ে দিবো ? না কি রাহমানী সাহেবের এই ভুল মতবাদের উপর আমল করবো?

দেখুন নিম্মে দুই ডজন হাদীসের মাঝে আকাবের শব্দটির ব্যবহার হয়েছে।


1। نوادر الأصول في أحاديث الرسول (2/ 72)
وَعَن ابْن عَبَّاس رَضِي الله عَنْهُمَا قَالَ كَانَ رَسُول الله صلى الله عَلَيْهِ وَسلم إِذا سقِِي قَالَ إبدءوا بالأكابر فان الْبركَة مَعَ أكابركم
2। البدر المنير (5/ 254)
. وَفِي «صَحِيح أبي حَاتِم» وَالْحَاكِم من حَدِيث ابْن عَبَّاس مَرْفُوعا: «الْبركَة مَعَ أكابركم»
“নিশ্চয় তোমাদের রবকত রয়েছে তোমাদের আকাবেরদের সাথে।”


3। كشف الأستار عن زوائد البزار (2/ 402)
الْوَلِيدُ بْنُ مُسْلِمٍ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ الْمُبَارَكِ، عَنْ خَالِدٍ الْحَذَّاءِ، عَنْ عِكْرِمَةَ، عَنِ ابْنِ عَبَّاسٍ، أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «الْخَيْرُ مَعَ أَكَابِرِكُمْ» .
4। الأدب المفرد بالتعليقات (ص: 524)
فَإِنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ لَمْ يُنَحْ عَلَيْهِ وَقَدْ سَمِعْتُ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَنْهَى عَنِ النِّيَاحَةِ وَكَفِّنُونِي فِي ثِيَابِي الَّتِي كُنْتُ أُصَلِّي فِيهَا وَسَوِّدُوا أَكَابِرَكُمْ فَإِنَّكُمْ إِذَا سَوَّدْتُمْ أَكَابِرَكُمْ لَمْ يَزَلْ لِأَبِيكُمْ فِيكُمْ خَلِيفَةٌ. وَإِذَا سَوَّدْتُمْ أَصَاغِرَكُمْ هَانَ أَكَابِرُكُمْ عَلَى النَّاسِ
5। المنتقى من كتاب مكارم الأخلاق ومعاليها (ص: 78)
155 - حَدثنَا مُحَمَّد بن إِسْمَاعِيل التِّرْمِذِيّ نَا نعيم بن حَمَّاد نَا عَبْدُ اللَّهِ بْنُ الْمُبَارَكِ عَنْ خَالِدٍ الْحَذَّاءِ عَنْ عِكْرِمَةَ عَنِ ابْنِ عَبَّاسٍ قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ
الْبَرَكَةُ مَعَ أكابركم
6। مكارم الأخلاق للخرائطي (ص: 124)
355 - حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ إِسْمَاعِيلَ التِّرْمِذِيُّ، حَدَّثَنَا نُعَيْمُ بْنُ حَمَّادٍ، حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ الْمُبَارَكِ، عَنْ خَالِدٍ الْحَذَّاءِ، عَنْ عِكْرِمَةَ، عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْبَرَكَةُ مَعَ أَكَابِرِكُمْ»
7। صحيح ابن حبان - محققا (2/ 319)
559 - أَخْبَرَنَا عَبْدُ اللَّهِ بْنُ مُحَمَّدِ بْنِ سَلْمٍ قَالَ حَدَّثَنَا عَمْرُو بْنُ عُثْمَانَ قَالَ حَدَّثَنَا الْوَلِيدُ بْنُ مُسْلِمٍ قَالَ حَدَّثَنَا بن الْمُبَارَكِ بِدَرْبِ الرُّومِ عَنْ خَالِدٍ الْحَذَّاءِ عَنْ عكرمة
عن بن عَبَّاسٍ أَنَّ النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قال "البركة مع أكابركم" 1.
8। المعجم الأوسط (9/ 16)
8991 - حَدَّثَنَا الْمِقْدَامُ، نَا عَبْدُ اللَّهِ بْنُ يُوسُفَ، ثَنَا الْوَلِيدُ بْنُ مُسْلِمٍ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ الْمُبَارَكِ، عَنْ خَالِدٍ الْحَذَّاءِ، عَنْ عِكْرِمَةَ، عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْبَرَكَةُ مَعَ أَكَابِرِكُمْ»
9। بحر الفوائد المسمى بمعاني الأخبار للكلاباذي (ص: 100)
وَفِي بَعْضِ النُّسَخِ: آرَاؤُهُمْ، وَزَالَتْ عَنْهُمْ خِفَّةُ الصِّبَى، وَحِدَّةُ الشَّبَابِ، وَأَحْكَمُوا التَّجَارِبَ، فَمَنْ جَالَسَهُمْ تَأَدَّبَ بِآدَابِهِمْ، وَانْتَفَعَ بِتَجَارِبِهِمْ، فَكَانَ سُكُونُهُمْ وَوَقَارُهُمْ حَاجِزًا لِمَنْ جَالَسَهُمْ، وَزَاجِرًا لَهُمْ عَمَّا يَتَوَلَّدُ مِنْ طِبَاعِهِمْ، وَيَتَبَرَّكُ بِهِمْ، وَقَدْ قَالَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْبَرَكَةُ مَعَ أَكَابِرِكُمْ»
10। المخلصيات (2/ 293)
1575- (12) حدثنا عبدُاللهِ: حدثنا محمدُ بنُ عبدِالرحمنِ بنِ سهمٍ الأنطاكيُّ: حدثنا ابنُ المباركِ، عن خالدٍ الحذاءِ، عن عكرمةَ، عن ابنِ عباسٍ،
أنَّ النبيَّ صلى الله عليه وسلم قالَ: «البركةُ مع أَكابِرِكم» (2) .
11। المستدرك على الصحيحين للحاكم (1/ 131)
210 - حَدَّثَنَا أَبُو أَحْمَدَ حَمْزَةُ بْنُ الْعَبَّاسِ الْعَقَبِيُّ، بِبَغْدَادَ، ثنا عَبْدُ الْكَرِيمِ بْنُ الْهَيْثَمِ، ثنا نُعَيْمُ بْنُ حَمَّادٍ، وَأَخْبَرَنَا أَبُو الْعَبَّاسِ مُحَمَّدُ بْنُ أَحْمَدَ الْمَحْبُوبِيُّ، بِمَرْوَ، ثنا أَحْمَدُ بْنُ سَيَّارٍ، ثنا وَارِثُ بْنُ عُبَيْدِ اللَّهِ، قَالَا: ثنا عَبْدُ اللهِ بْنُ الْمُبَارَكِ، أَنْبَأَ خَالِدُ بْنُ مِهْرَانَ الْحَذَّاءُ، عَنْ عِكْرِمَةَ، عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْبَرَكَةُ مَعَ أَكَابِرِكُمْ» . «هَذَا حَدِيثٌ صَحِيحٌ عَلَى شَرْطِ الْبُخَارِيِّ وَلَمْ يُخَرِّجَاهُ»
12। مسند الشهاب القضاعي (1/ 57)
36 - أَخْبَرَنَا الشَّرِيفُ أَبُو إِبْرَاهِيمَ جَعْفَرُ بْنُ مُحَمَّدِ بْنِ ظُفَرَ الْحُسَيْنِيُّ بِمَكَّةَ حَرَسَهَا اللَّهُ تَعَالَى أبنا أَبُو أَحْمَدَ مُحَمَّدُ بْنُ أَحْمَدَ بْنِ حَمْدَانَ الْعَدْلُ، أبنا أَبُو عَبْدِ اللَّهِ مُحَمَّدُ بْنُ مَخْلَدٍ الْعَطَّارُ، ثنا عِيسَى بْنُ عَبْدِ اللَّهِ بْنِ سُلَيْمَانَ الْعَسْقَلَانِيُّ، ثنا الْوَلِيدُ بْنُ مُسْلِمٍ، ثنا عَبْدُ اللَّهِ بْنُ الْمُبَارَكِ، عَنْ خَالِدٍ الْحَذَّاءِ، عَنْ عِكْرِمَةَ، عَنِ ابْنِ عَبَّاسٍ، أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «الْبَرَكَةُ مَعَ أَكَابِرِكُمْ»
13। لأحاديث المختارة = المستخرج من الأحاديث المختارة مما لم يخرجه البخاري ومسلم في صحيحيهما (11/ 346)
352 - أَخْبَرَنَا أَبُو حَفْصٍ عُمَرُ بْنُ مُحَمَّدِ بْنِ مَعْمَرٍ الْمُؤَدِّبُ، أَنَّ أَبَا الْقَاسِمِ إِسْمَاعِيلَ بْنَ أَحْمَدَ بْنِ عُمَرَ السَّمَرْقَنْدِيَّ أَخْبَرَهُمْ، قِرَاءَةً عَلَيْهِ، أبنا الشَّيْخَانِ أَبُو الْحُسَيْنِ بْنُ النَّقُّورِ، وَأَبُو الْقَاسِمِ عَبْدُ الْعَزِيزِ بْنُ عَلِيِّ بْنِ أَحْمَدَ بْنِ الْحُسَيْنِ الأَنْمَاطِيُّ، قَالا: أبنا أَبُو طَاهِرٍ مُحَمَّدُ بْنُ عَبْدِ الرَّحْمَنِ بْنِ الْعَبَّاسِ الْمُخَلِّصُ، ثَنَا عَبْدُ اللَّهِ، هُوَ الْبَغَوِيُّ، ثَنَا مُحَمَّدُ بْنُ عَبْدِ الرَّحْمَنِ بْنِ سَهْمٍ الأَنْطَاكِيُّ، ثَنَا ابْنُ الْمُبَارَكِ، عَنْ خَالِدٍ الْحَذَّاءِ، عَنْ عِكْرِمَةَ، عَنِ ابْن عَبَّاس، أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ، قَالَ: «الْبَرَكَةُ مَعَ أَكَابِرِكُمْ»
14। شعب الإيمان (13/ 371)
10493 - أَخْبَرَنَا أَبُو عَبْدِ اللهِ الْحَافِظُ، وَأَبُو نَصْرٍ أَحْمَدُ بْنُ عَلِيٍّ الْفَامِيُّ، قَالَا: نَا أَبُو الْعَبَّاسِ الْأَصَمُّ، نَا مُحَمَّدُ بْنُ عَوْفٍ، نَا حَيْوَةُ، وَابْنُ أَبِي السَّرِيِّ، قَالَا: نَا الْوَلِيدُ بْنُ مُسْلِمٍ، عَنِ ابْنِ الْمُبَارَكِ، عَنْ خَالِدٍ الْحَذَّاءِ، عَنْ عِكْرِمَةَ، عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: " الْبَرَكَةُ مَعَ أَكَابِرِكُمِ "،
15। حلية الأولياء وطبقات الأصفياء (8/ 171)
حَدَّثَنَا عَبْدُ اللهِ بْنُ جَعْفَرٍ، ثنا إِسْمَاعِيلُ بْنُ عَبْدِ اللهِ، ثنا نُعَيْمُ بْنُ جِيَادٍ، ثنا الْوَلِيدُ بْنُ مُسْلِمٍ , ثنا عَبْدُ اللهِ بْنُ الْمُبَارَكِ، عَنْ خَالِدٍ الْحَذَّاءِ عَنْ عِكْرِمَةَ، عَنِ ابْنِ عَبَّاسٍ [ص:172]، قَالَ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْبَرَكَةُ مَعَ أَكَابِرِكُمْ» قُلْتُ لِلْوَلِيدِ: أَنَّى سَمِعْتَ مِنَ ابْنِ الْمُبَارَكِ , قَالَ: فِي الْغَزْوِ
16। نوادر الأصول في أحاديث الرسول (2/ 72)
وَعَن ابْن عَبَّاس رَضِي الله عَنْهُمَا قَالَ كَانَ رَسُول الله صلى الله عَلَيْهِ وَسلم إِذا سقِِي قَالَ إبدءوا بالأكابر فان الْبركَة مَعَ أكابركم
17। البدر المنير (5/ 254)
وَسلم - قَالَ: «لَيْسَ أحد أفضل عِنْد الله من مُؤمن يعمر فِي الْإِسْلَام» . وَفِي «صَحِيح أبي حَاتِم» وَالْحَاكِم من حَدِيث ابْن عَبَّاس مَرْفُوعا: «الْبركَة مَعَ أكابركم»
18। كشف الأستار عن زوائد البزار (2/ 402)
الْوَلِيدُ بْنُ مُسْلِمٍ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ الْمُبَارَكِ، عَنْ خَالِدٍ الْحَذَّاءِ، عَنْ عِكْرِمَةَ، عَنِ ابْنِ عَبَّاسٍ، أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «الْخَيْرُ مَعَ أَكَابِرِكُمْ» .
19। إتحاف المهرة لابن حجر (7/ 601)
8563 - حَدِيثٌ (حب كم) : " الْبَرَكَةُ مَعَ أَكَابِرِكُمْ "
20। الدرر المنتثرة في الأحاديث المشتهرة (ص: 90)
150 - (حديث) "البَرَكَةُ مَعَ أَكَابِرِكُمْ" ابن حبان والحاكم وصححاه، والبزار وصححه في الاقتراح من حديث ابن عباس وابن عدي من حديث أنس.
21। الفتح الكبير في ضم الزيادة إلى الجامع الصغير (2/ 101)
(6280) ((الخَيْرُ مَعَ أكابِرِكُمْ)) (الْبَزَّار) عَن ابْن عَبَّاس.
22। كنز العمال (9/ 143)
25426- "ابدؤا بالأكابر فإن البركة مع أكابركم". "هـ والحكيم عن ابن عباس".
23। التذكرة في الأحاديث المشتهرة = اللآلئ المنثورة في الأحاديث المشهورة (ص: 81)
وَرَوَاهُ الْبَزَّار فِي مُسْنده بِلَفْظ الْخَيْر مَعَ أكابركم
رَوَاهُ عَن مُحَمَّد بن عَسْكَر عَن نعيم بن حَمَّاد عَن الْوَلِيد بن مُسلم عَن عبد الله بن الْمُبَارك عَن خَالِد الْحذاء عَن عِكْرِمَة عَن ابْن عَبَّاس
24। مجمع الزوائد ومنبع الفوائد (8/ 15)
12618 - عَنِ ابْنِ عَبَّاسٍ أَنَّ رَسُولَ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - قَالَ: " «الْخَيْرُ مَعَ أَكَابِرِكُمْ» ".
رَوَاهُ الْبَزَّارُ وَالطَّبَرَانِيُّ فِي الْأَوْسَطِ إِلَّا أَنَّهُ قَالَ: " «الْبَرَكَةُ مَعَ أَكَابِرِكُمْ» ".

ঐ ব্যক্তির ঈমান পরিপূর্ণ হয়েছে, যে আল্লাহর জন্য মানুষকে ভালবাসে এবং আল্লাহর জন্যই মানুষকে ঘৃনা করে। (আল হাদীস) সময় সল্পতার কারণে মাত্র দুই ডজন কিতাব থেকে প্রমাণ দিয়েছি। কোন ব্যক্তি যদি অন্তর থেকে ইসলামকে ভালবাসে তাহলে আজ থেকে এই পোষ্টটির কারণে অবশ্যই ইসলাম অনুযায়ী কারো কথা না হলে তাকে ঘৃনা করা আবশ্যক হয়ে যাবে।

❖ 2 য় পর্ব ❖
রাহমানী সাহেবের অনেকগুলো বক্তৃতার মধ্যে শুনা যায় যে, তিনি বলেন, পাকিস্তানের হাকীম আখতার যিনি একজন কবি ছিলেন কিন্তু বাংলাদেশের লোকদের কাছে তিনি পীর হয়ে গেছেন। আর কিছু আলেম তার অনুসরনও করে থাকে। পাকিস্তানের কবি বাংলাদেশের পীর হয় কি করে?
তার এ কথাটি ইসলাম কতটুকু সমর্থ্যন করে আসুন আমরা যাচাই করে দেখি। 


হযরত আল্লামা হাকীম আখতার সাহেব রহ. যিনি পাকিস্তানের একজন বিখ্যাত আলেমে দ্বীন। তার লিখিত ইসলাম সম্পর্কে অসংখ্য কিতাবাদিও রয়েছে। আমার কাছে 116 টি কিতাব আছে যেগুলো প্রত্যেকটির লিখক হাকীম আখতার সাহেব। কারো প্রয়োজন হলে আমাকে বলুন আমি দিয়ে দিবো। কিন্তু তিনি কবিতা আবৃতি করেন, তাই হযরত এর সস্পর্কে এ ধরনের মন্তব্য করা কি বুঝায়? কবিতা আবৃতি এটি একটি গুরুত্বপূর্ণ ইলেম, যা নবী, সাহাবী ও ইমাম বুখারী রহ.ও বায়হাকী সহ প্রায় সমস্ত মহা মনীষীদের অভ্যাস ছিল। নিন্মে আমি সবগুলোর প্রমাণ দিব। ইনশাআল্লাহ। আর শরীয়তের একটি বিধান হলো কোন ব্যক্তি যদি কোন আলেমকে তার ইলেম এর কারণে গালি দিয়ে থাকে এবং তাকে নিম্ন মানের লোক হিসেবে কটুক্তি করে। তাহলে ঐ ব্যক্তির ঈমানই থাকেনা। দেখুন আহসানুল ফাতওয়াসহ ফাতওয়ার যে কোন কিতাব। তাহলে হাকীম আখতার সাহেবের মত এত বড় একজন আলেমকে রাহমানী সাহেব তার ইলেম তথা কবিতা আবিৃতির ব্যপারে কটুক্তি করা কি তার ঠিক হয়েছে কি? প্রিয় পাঠক আপনি নিজেই তার সামাধান দিন। !!!!!!!!!!!!!!



এবার দেখুন রাসূল (সা.) এর কবিতা বুখারী সহ হাদীস আর তাফসীরের প্রায় 200 কিতাবের মাঝে বর্ণনা রয়েছে,

 صحيح البخاري (5/ 42)
3841 - حَدَّثَنَا أَبُو نُعَيْمٍ، حَدَّثَنَا سُفْيَانُ، عَنْ عَبْدِ المَلِكِ، عَنْ أَبِي سَلَمَةَ، عَنْ أَبِي [ص:43] هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ، قَالَ: قَالَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: " أَصْدَقُ كَلِمَةٍ قَالَهَا الشَّاعِرُ، كَلِمَةُ لَبِيدٍ:
[البحر الطويل]
أَلاَ كُلُّ شَيْءٍ مَا خَلاَ اللَّهَ بَاطِلٌ ... وَكَادَ أُمَيَّةُ بْنُ أَبِي الصَّلْتِ أَنْ يُسْلِمَ "


কবিতাগুলো বলে ছিলো লাবিদ নামক এক কবি রাসূল সা. তার প্রশংশা করতেন ও কবিতাগুলো পড়তেন, দেখুন তার এ সংক্রান্ত সব কবিতাগুলো
ألا كل شيء إذا ما خلا الله باطل *** وكل نعيم لا محالة زائل.
وكل ابن أنثى لو تطاول عمره *** إلى الغاية القصوى فللقبر ايل
وكل أناس سوف تدخل بينهم *** دويهية تصفر منها الأنامل
وكل امرئ يوما سيعرف سعيه *** إذا حصلت عند الإله الحصائل


এবার দেখুন ঐ কবির জীবনী ও ইসলাম গ্রহন
قصة اسلام لبيد بن ربيعه رضى الله عنه
قال ابن حجر :-
وفي إيراد البخاري هذا الحديث في هذا الباب تلميح بما وقع لعثمان بن مظعون بسبب هذا البيت مع ناظمه لبيد بن ربيعة قبل إسلامه والنبي صلى الله عليه وسلم يومئذ بمكة وقريش في غاية الأذية للمسلمين فذكر بن إسحاق عن صالح بن إبراهيم بن عبد الرحمن بن عوف عمن حدثه عن عثمان بن مظعون انه لما رجع من الهجرة الأولى إلى الحبشة دخل مكة في جوار الوليد بن المغيرة فلما رأى المشركين يؤذون المسلمين وهو امن رد على الوليد جواره فبينما هو في مجلس لقريش وقد وفد عليهم لبيد بن ربيعة فقعد ينشدهم من شعره فقال لبيد :- الا كل شيء ما خلا الله باطل فقال عثمان بن مظعون:- صدقت فقال لبيد :- وكل نعيم لامحالة زائل فقال عثمان:- كذبت نعيم الجنة لايزول فقال لبيد:- متى كان يؤذى جليسكم يا معشر قريش فقام رجل منهم فلطم عثمان فاخضرت عينه فلامه الوليد على رد جواره فقال قد كنت في ذمة منيعة فقال عثمان ان عيني الأخرى لما أصاب أختها لفقيرة فقال له الوليد فعد إلى جوارك فقال بل ارضى بجوار الله تعالى قلت وقد اسلم لبيد بعد ذلك وهو بن ربيعة بن عامر بن مالك بن جعفر بن كلاب بن ربيعة بن عامر العامري ثم الكلابي ثم الجعفري يكنى أبا عقيل وذكره في الصحابة البخاري وبن أبي خيثمة وغيرهما وقال لعمر لما سأله عما قاله من الشعر في الإسلام قد ابدلني الله بالشعر سورة البقرة ثم سكن الكوفة ومات بها في خلافة عثمان وعاش مائة وخمسين سنة وقيل أكثر .
تعليق الرسول صى الله عليه و سلم على ما قاله لبيد
وقد كان النبي صلى الله عليه وسلم يقول عندما يسمع هذا البيت (( الا كل شيء ماخلا الله باطل )) كان يقول صدق ، واذا قال وكل نعيم لامحالة زائل .ويقول النبي صلى الله عليه وسلم كذب ،الا نعيم الجنة لايزول قالها لبيد بن ربيعه في رثاء النعمان ابن المنذر وهي في الصفحة
 

এখন বলুন রাসূল (সা.) মক্কা মদীনায় কবিতা আবৃতি করতেন। তাই বলে কি বাংলাদেশে সেই রাসূলের বিধান চলবে না? যদি চলে থাকে তাহলে রাহমানী সাহেব কি বুঝাতে চেয়েছেন? এটা কি তার ভুল নয়? আল্লাহ আমাদেরকে প্রকৃত হক ও বাতিল চিনার তাওফিত দান করুন।

এবার অন্যের কবিতা না পড়ে রাসূল সা. নিজেই কবিতা আবৃতি করছেন, বুখারীর বর্ণনা
۱۷۰ حَدَّثَنَا أَبُو نُعَيْمٍ [ص:35]، حَدَّثَنَا سُفْيَانُ، عَنِ الأَسْوَدِ بْنِ قَيْسٍ، سَمِعْتُ جُنْدَبًا، يَقُولُ: بَيْنَمَا النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَمْشِي إِذْ أَصَابَهُ حَجَرٌ، فَعَثَرَ، فَدَمِيَتْ إِصْبَعُهُ، فَقَالَ:«هَلْ أَنْتِ إِلَّا إِصْبَعٌ دَمِيتِ ... وَفِي سَبِيلِ اللَّهِ مَا لَقِيتِ»
বুখারী হাদীস নং 170


এ ছাড়াও ইমাম বুখারী রহ. এই হাদীসটি যেখানে উল্লেখ করেছেন ঐ পরিচ্ছেদের নাম হলো ۸۹ بَابُ مَا يَجُوزُ مِنَ الشِّعْرِ وَالرَّجَزِ وَالحُدَاءِ وَمَا يُكْرَهُ مِنْهُ وَقَوْلِهِ: {وَالشُّعَرَاءُ يَتَّبِعُهُمُ الغَاوُونَ أَلَمْ تَرَ أَنَّهُمْ فِي كُلِّ وَادٍ يَهِيمُونَ، وَأَنَّهُمْ يَقُولُونَ مَا لاَ يَفْعَلُونَ، إِلَّا الَّذِينَ آمَنُوا وَعَمِلُوا الصَّالِحَاتِ وَذَكَرُوا اللَّهَ كَثِيرًا وَانْتَصَرُوا مِنْ بَعْدِ مَا ظُلِمُوا، وَسَيَعْلَمُ الَّذِينَ ظَلَمُوا أَيَّ مُنْقَلَبٍ يَنْقَلِبُونَ} [الشعراء: 225] قَالَ ابْنُ عَبَّاسٍ: «فِي كُلِّ لَغْوٍ يَخُوضُونَ»কবিতা পাঠ, সঙ্গিত ও উঠ চালানোর সঙ্গিতের মধ্যে যা যায়েজ ও না যায়েজ দেখুন এ আরো অনেক গুলো কবিতা ।


এবার দেখুন সাহবীদের মধ্যে যারা কবি ছিলেন। তাদের কবিতা একজন সাহাবী ছিলেন যার নাম আমীর ইবন আকওয়া (রা.)। তিনি খায়বারের পথে যাওয়ার সময় রাত্রি বেলা কবিতাগুলো আবৃতি করে পড়ছিলেন, যা বুখারীতে উল্লেখিত অধ্যায়ে রয়েছে, দেখুন হাদীসটি
۱۷۲ حَدَّثَنَا قُتَيْبَةُ بْنُ سَعِيدٍ، حَدَّثَنَا حَاتِمُ بْنُ إِسْمَاعِيلَ، عَنْ يَزِيدَ بْنِ أَبِي عُبَيْدٍ، عَنْ سَلَمَةَ بْنِ الأَكْوَعِ، قَالَ:
خَرَجْنَا مَعَ رَسُولِ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ إِلَى خَيْبَرَ، فَسِرْنَا لَيْلًا، فَقَالَ رَجُلٌ مِنَ القَوْمِ لِعَامِرِ بْنِ الأَكْوَعِ: أَلاَ تُسْمِعُنَا مِنْ هُنَيْهَاتِكَ؟ قَالَ: وَكَانَ عَامِرٌ رَجُلًا شَاعِرًا، فَنَزَلَ يَحْدُو بِالقَوْمِ يَقُولُ: اللَّهُمَّ لَوْلاَ أَنْتَ مَا اهْتَدَيْنَا ... وَلاَ تَصَدَّقْنَا وَلاَ صَلَّيْنَا فَاغْفِرْ فِدَاءٌ لَكَ مَا اقْتَفَيْنَا ... وَثَبِّتِ الأَقْدَامَ إِنْ لاَقَيْنَا وَأَلْقِيَنْ سَكِينَةً عَلَيْنَا ... إِنَّا إِذَا صِيحَ بِنَا أَتَيْنَا وَبِالصِّيَاحِ عَوَّلُوا عَلَيْنَا فَقَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ هَذَا السَّائِقُ» قَالُوا: عَامِرُ بْنُ الأَكْوَعِ، فَقَالَ: «يَرْحَمُهُ اللَّهُ» فَقَالَ رَجُلٌ مِنَ القَوْمِ: وَجَبَتْ يَا نَبِيَّ اللَّهِ، لَوْلاَ أَمْتَعْتَنَا بِهِ، قَالَ: فَأَتَيْنَا خَيْبَرَ فَحَاصَرْنَاهُمْ، حَتَّى أَصَابَتْنَا مَخْمَصَةٌ شَدِيدَةٌ، ثُمَّ إِنَّ اللَّهَ فَتَحَهَا عَلَيْهِمْ، فَلَمَّا أَمْسَى النَّاسُ اليَوْمَ الَّذِي فُتِحَتْ عَلَيْهِمْ، أَوْقَدُوا نِيرَانًا كَثِيرَةً، فَقَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَا هَذِهِ النِّيرَانُ، عَلَى أَيِّ شَيْءٍ تُوقِدُونَ» قَالُوا: عَلَى لَحْمٍ، قَالَ: «عَلَى أَيِّ لَحْمٍ؟» قَالُوا: عَلَى لَحْمِ حُمُرٍ إِنْسِيَّةٍ، فَقَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «أَهْرِقُوهَا وَاكْسِرُوهَا» فَقَالَ رَجُلٌ: يَا رَسُولَ اللَّهِ أَوْ نُهَرِيقُهَا وَنَغْسِلُهَا؟ قَالَ: «أَوْ ذَاكَ» فَلَمَّا تَصَافَّ القَوْمُ، كَانَ سَيْفُ عَامِرٍ فِيهِ قِصَرٌ، فَتَنَاوَلَ بِهِ يَهُودِيًّا لِيَضْرِبَهُ، وَيَرْجِعُ ذُبَابُ سَيْفِهِ، فَأَصَابَ رُكْبَةَ عَامِرٍ فَمَاتَ مِنْهُ، فَلَمَّا قَفَلُوا قَالَ سَلَمَةُ: رَآنِي رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ شَاحِبًا، فَقَالَ لِي: «مَا لَكَ» فَقُلْتُ: فِدًى لَكَ أَبِي وَأُمِّي، زَعَمُوا أَنَّ عَامِرًا حَبِطَ عَمَلُهُ، قَالَ: «مَنْ قَالَهُ؟» قُلْتُ: قَالَهُ فُلاَنٌ وَفُلاَنٌ وَفُلاَنٌ وَأُسَيْدُ بْنُ الحُضَيْرِ الأَنْصَارِيُّ، فَقَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «كَذَبَ مَنْ قَالَهُ، إِنَّ لَهُ لَأَجْرَيْنِ - وَجَمَعَ بَيْنَ إِصْبَعَيْهِ - إِنَّهُ لَجَاهِدٌ مُجَاهِدٌ، قَلَّ عَرَبِيٌّ نَشَأَ بِهَا مِثْلَهُ»
হাদীস নং 172। সময় সংক্ষিপ্ততার কারণে অর্থ লিখলাম না আপনার বাংলা বুখারীতে দেখে নিন প্রয়োজন হলে,।


দেখুন ইমাম বুখারী রহ. কবিতা তিনি তার শায়খ ইমাম দারামী রহ. যিনি মুসনাদে দারামী নামক হাদীসের কিতাবটির লিখক। যখন ইমাম বুখারী তার ইন্তিকালের সংবাদ শুনেন তখন এই কবিতাটি পড়েন যার অর্থ শুনলে আপনার অন্তরটাও ব্যথীত হবে। কবিতা
ان تبق تفجع بالاحبة كلها * وفناء نفسك لا ابالك افحجع
বুসতানুল মুহাদ্দীসিন পৃ.116 এছাড়াও রিজালের যেকোনো কিতাব,


এবার দেখুন ইমাম বায়হাকীর কবিতা আবৃতি
من اعتز بالمولى فذاك جليل * ومن رام عزا عن غيره ذليل
ولو ان نفسى مذ بداها مليكها * مضى عمرها فى سجدة لقليل
احب مناجاة الحبيب باوجه * ولكن لسان المذنبين كليل
দেখুন বুসতানুল মুহাদ্দীসিন পৃ.136 এছাড়াও রিযালের যে কোনো কিতাবে



সর্বপরি আমরা জানতে পারলাম এ কথা যে, যদি কোনো ব্যক্তিকে এধরনের ইসলামিক কবিতার জন্য গালি দেওয়া হয় তাহেল ঐ ব্যক্তি যাতে করে রাসূল সা. ও সাহাবী ও ইমান বুখারী ও ইমাম বায়হাকী সহ যুগের সমস্ত আলেম-ওলামেরদেরকে গালী দিল। কারণ আমরা প্রায় সকলের জিবনীর মাঝে কবিতা আবৃতি পেয়েছি । প্রিয়া পাঠক আপনিও বলুন এধরনের লোকদের কি শাস্তি হওয়া উচিত??????????????
আল্লাহ আমাদেরকে সঠিক বুঝ দান করুন, সময় সল্পতার কারণে খুব সংক্ষেপে লিখছি না হয় আমার কিতাবে আরো বিস্তারিত ভাবে লিখা আছে যা প্রকাশ পাওয়ার পর আপনারা জানতে পারবেন।

মুফতী মো. ছানা উল্লাহ

মন্তব্যসমূহ

এই সপ্তাহে সর্বাধিক পঠিত

ডাউনলোড করুন মাকতাবায়ে শামেলা লেটেস্ট ভার্শন (মোবাইল এবং পিসির জন্য)

রুকইয়াহ আশ-শারইয়্যাহ (ডাউনলোড)

ইসতিখারার সুন্নত তরিকা + pdf