সাহাবায়ে আজমাইন সত্যের মাপকাঠি

সাহাবায়ে আজমাইন সত্যের মাপকাঠি, মওদুদি কিছুই নয়
.
- সামীউর রহমান শামীম
------------------
সাহাবায়ে আজমাইন রা. সত্যের মাপকাঠি ছিলেন, এ কথার পক্ষে বেশি দলিলের প্রয়োজন নেই । আল্লাহর কালামের একটি আয়াতই যথেষ্ট ।
.
বড় অবাক হই, যখন মরহুম আবুল আলা মওদুদি সাহেবের অগ্রহণযোগ্য, বাতিল মতবাদকে সঠিক প্রমাণ করতে সাহাবায়ে কেরামকে সত্যের মাপকাঠি মানতে অস্বীকার করা হয় । বর্তমানে আমার ফ্রেন্ডলিস্টে থাকা ‘Tanzil Islam’ ভাই এই ফিতনা ছড়াচ্ছেন, নতুন করে । আমার জানা মতে এ দুনিয়ার বুকে সাহাবা-বিদ্বেষ আছে শুধু শিয়া ও খারেজি ফিরকার মধ্যে । এ দুই ফিরকা ছাড়া অন্য কোনো ফিরকা সাহাবা-বিদ্বেষ পোষণ করে কিনা, আমার জানা নেই । অথচ মওদুদি সাহেবকে সঠিক প্রমাণ করতে সাহাবায়ে কেরামকে মাপকাঠি মানতে নারাজ তার ভক্তরা ।
.
আল্লাহ তাআলা বলেন,

وإذا قيل لهم آمنوا كما آمن الناس قالوا أنؤمن كما آمن السفهاء ألا إنهم هم السفهاء ولكن لا يعلمون

অর্থাৎ ‘‘যখন তাদের (মুনাফিক) বলা হয় তোমরা ঈমান আন, যেভাবে লোকেরা ঈমান এনেছে । তখন তারা বলে, ‘আমরা কি সেইভাবে ঈমান আনবো যেভাবে নির্বোধরা ঈমান এনেছে?’ মূলত তারাই নির্বোধ, কিন্তু তারা তা জানে না ।’’
[সূরাতুল বাকারা, ১৩]

এই আয়াতে আল্লাহ তাআলা ঈমান আনতে বলেছেন الناس অর্থাৎ ‘লোকেদের’ মতো ।

এই লোক কারা? মওদুদি সাহেব? নাকি মওদুদি সাহেবের ভক্তরা?

এই লোকেরা হলেন-- আবু বকর, উমর, উসমান, আলী, আয়েশা, ফাতিমা, হাসান, হুসাইন, মুআবিয়া, হামযা, আব্বাস, ইবন আব্বাস, আবু হুরায়রা, ইবন মাসউদ, ইবন উমর, তালহা, যুবাইর, হাসসান, সাদ, আবদুর রহমান প্রমুখসহ সকল সাহাবায়ে কেরাম রাদ্বিয়াল্লাহু আনহুম আজমাইন ।

ঈমানের চেয়ে বড় কোনো সত্য আছে? নেই । এই ঈমানের ক্ষেত্রে সাহাবিদের মাপকাঠি ঠিক করে দিয়েছেন স্বয়ং আল্লাহ । এই আয়াতের তাফসিরে যদি যাই, তাহলে দেখি, মুনাফিকরা যাদেরকে السفهاء অর্থাৎ ‘নির্বোধ লোক’ বলেছে, তাঁরা কারা?

ইমাম ইবন কাসির রহ. বলেন,
أصحاب رسول الله صلى الله عليه وسلم ، رضي الله عنهم ، قاله أبو العالية والسدي في تفسيره ، بسنده عن ابن عباس وابن مسعود وغير  واحد من الصحابة ، وبه يقول الربيع بن أنس ، وعبد الرحمن بن زيد بن أسلم وغيرهم

অর্থাৎ ‘‘তাঁরা হলেন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাহাবি রা. । আবুল আলিয়া ও সিন্দি তাঁদের তাফসিরগ্রন্থে সনদসহ ইবন আব্বাস, ইবন মাসউদ রা. সহ অন্যান্য সাহাবি থেকে এ কথা বর্ণনা করেছেন । আর এটিই হলো রাবি ইবন আনাস, আবদুর রহমান ইবন যায়দ ইবন আসলামসহ প্রমুখের বক্তব্য ।’’
[তাফসিরুল কুরআনিল আযিম (তাফসিরে ইবন কাসির) অত্র আয়াতের তাফসিরে, ১ম খণ্ড, পৃ. ১৮২]

‘‘ঈমান আন, যেভাবে লোকেরা ঈমান এনেছে ।’’ এ আয়াতের তাফসিরে ইমাম কুরতুবি রহ. বলেন,

أي صدقوا بمحمدصلى الله عليه وسلم وشرعه ، كما صدق المهاجرونوالمحق قون من أهل يثرب

অর্থাৎ ‘‘সত্য বলে মেনে নেবে মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে ও তাঁর শরিয়তকে । যেমনভাবে সত্য বলে মেনে নিয়েছিলেন মুহাজিররা ও মদিনাবাসী সত্যসন্ধানীরা ।’’
[তাফসিরুল কুরতুবি]

মুহাজির আর মদিনার সত্যসন্ধানী কারা? সাহাবা ছাড়া কারা তাঁরা?

তিনি আয়াতের পরের অংশের তাফসিরে বলেন,
يعني أصحاب محمد صلى الله عليه وسلم ، عن ابن عباس. وعنه أيضا : مؤمنو أهل الكتاب

অর্থাৎ ‘‘তাঁরা আসহাবে মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম । ইবন আব্বাস রা. এমনটিই বলেছেন ।…’’


এবার মওদুদি সাহেবের অন্ধ ভক্তরা দাবি করবে, আচ্ছা, একজন সাহাবি সত্যের মাপকাঠি এটা কোথায় আছে?

আমি বলি, এটিও আছে । আমরা সাহাবায়ে কেরামের প্রতি ফিদা । আমরা সাহাবায়ে কেরামকে ভালোবাসি নিজেদের চেয়েও বেশি । তাই এগুলো আমাদের চোখেই পড়ে, আপনারা দেখতে পান না । হয়ত দেখেও না দেখার অভিনয় করেন, মওদুদি সাহেবকে সঠিক প্রমাণ করবার জন্যে !

آمنوا كما آمن الناس অর্থাৎ ‘ঈমান আন যেভাবে লোকেরা ঈমান এনেছে।’ --এই আয়াতের তাফসিরে ইবন আব্বাস রা. বলেন

عن ابن عباس أنها نزلت في شأن اليهود : أي إذا قيل لهم : يعني اليهود آمنوا كما آمن الناس عبد الله بن سلام وأصحابه
.
অর্থাৎ ‘‘এই আয়াতে বলা হচ্ছে, ‘হে ইয়াহুদিরা, তোমরা ঈমান আন, যেভাবে লোকেরা অর্থাৎ আবদুল্লাহ ইবন সালাম রা. ও তাঁর সাথীরা ঈমান এনেছে ।’’
[ফাতহুল কাদির, আল্লামা শাওকানি]

প্রসিদ্ধ সাহাবি আবদুল্লাহ ইবন সালাম রা. ছিলেন ইয়াহুদি আলেম । তিনি ঈমান এনে মুসলিম হয়ে যান । ত তাঁকে সত্যের মাপকাঠি বলা হয়েছে । ঈমান আন তার মতো । সাহাবির মতো । সত্যের মাপকাঠি তাকে মানো ।

এরপরও সাহাবায়ে কেরামকে সত্যের মাপকাঠি মানতে কীসের এত আপত্তি? সাহাবিরা ভুল আর মওদুদি সাহেব যা বললেন, তা-ই ঠিক?

এই সপ্তাহে সর্বাধিক পঠিত

ডাউনলোড করুন মাকতাবায়ে শামেলা লেটেস্ট ভার্শন (মোবাইল এবং পিসির জন্য)

রুকইয়াহ আশ-শারইয়্যাহ (ডাউনলোড)

ইসতিখারার সুন্নত তরিকা + pdf